Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীন কমিশন গঠন বিল আটকে দিলো রিপাবলিকানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১২:০৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকদের হামলার তদন্তে একটি স্বাধীন কমিশন গঠনের বিল সিনেটে আটকে দিয়েছে রিপাবলিকানরা। তাদের বিরোধিতার কারণে বিলটিতে ভোটাভুটি অনিশ্চিত হয়ে পড়েছে। সপ্তাহব্যাপী মেমোরিয়াল ডে ছুটির আগে গত বৃহস্পতিবার সিনেটে বিলটির ওপর ভোটাভুটি হওয়ার আশা করা হচ্ছিল। কিন্তু রিপাবলিকান সিনেটররা চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতামূলক সক্ষমতা বাড়ানোর একটি বিল নিয়ে বিতর্ক অব্যাহত রাখে। কমিশন গঠনের জন্য ৬০টি ভোটের দরকার ছিল। কিন্তু পক্ষে ভোট দিয়েছেন ৫৪ জন সিনেটর। এদের মধ্যে রিপাবলিকান ৬ জন। গত ১৯ মে মার্কিন প্রতিনিধি পরিষদে ক্যাপিটলে হামলার তদন্তে একটি স্বাধীন কমিশন গঠনের বিল পাশ হয়। ৩৫ জন রিপাবলিকান কংগ্রেসম্যান কমিশন গঠনের পক্ষে ভোট দেন। যুক্তরাষ্ট্রে ৯/১১ সন্ত্রাসী হামলার তদন্তে এ ধরনের কমিশন গঠন করা হয়েছিল। প্রস্তাবিত স্বাধীন কমিশনে দুই প্রধান দল থেকে ১০ জন সদস্য থাকবেন। যারা এ বছরের শেষ নাগাদ তদন্ত করে সুপারিশ করবেন যাতে করে ভবিষ্যতে ক্যাপিটলে এ ধরনের হামলা বন্ধ করা যায়। গত ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলায় পাঁচ জন নিহত হন। সিনেটে বর্তমানে দুই দলের আসন ৫০-৫০। এক্ষেত্রে কমপক্ষে ১০ জন রিপাবলিকান সিনেটরকে বিলটির পক্ষে ভোট দিতে হত। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ধরনের কমিশন গঠনের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তিনি ডেমোক্র্যাটদের ফাঁদে পা না দেওয়ার জন্য রিপাবলিকানদের প্রতি আহ্বান জানিয়েছেন।
সিনেটে শীর্ষ রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বিলের বিপক্ষে অবস্থান নেওয়ার জন্য দলীয় সিনেটরদের কাছে ‘পারসোনাল ফেভার’ চেয়েছেন। তিনি বলেন, আমি মনে করি না অতিরিক্ত আরেকটা তদন্ত কমিশনের প্রয়োজন রয়েছে। ম্যাককনেলের এই অবস্থানের সমালোচনা করে ডেমোক্র্যাট সিনেটর জো মানচিন সিএনএনকে বলেন, তিনি (ম্যাককনেল) তার রাজনৈতিক অবস্থান থেকে এসব করছেন, মনে করছেন আগামী বছরের মধ্যবর্তী নির্বাচনে তারা এর মাধ্যমে লাভবান হবেন। ডেমোক্র্যাট সিনেটর চাক শুমার বলেন, রিপাবলিকানরা ভয় পাচ্ছেন যে—কমিশন হলে ট্রাম্প তাদের ওপর ক্ষুব্ধ হবেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ