Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১২:০৩ এএম

স্কুলের নিচে
ইনকিলাব ডেস্ক : কানাডায় পরিত্যক্ত এক আবাসিক স্কুলে ২১৫ জন শিশুর গণকবর পাওয়া গেছে। জায়গাটি ছিল আদিবাসীদের। ওই শিশুরা ছিল ব্রিটিশ কলম্বিয়ার কামলুপস ভারতীয় আবাসিক স্কুলের ছাত্র। স্কুলটি বন্ধ হয়ে যায় ১৯৭৮ সালে। বৃহস্পতিবার আদিবাসী দলের এক প্রধান শিশুদের এই গণকবর উদ্ধারের বিষয়টি বিবৃতি দিয়ে জানান। হঠাৎ করে আবিষ্কৃত হওয়া এমন বিষাদমাখা ইতিহাসকে ‘বেদনাপূর্ণ স্মৃতিচিহ্ন’ হিসেবে আখ্যায়িত করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেই সঙ্গে একে ‘দেশের ইতিহাসের কলঙ্কজনক অধ্যায়’ হিসেবেও স্বীকার করেছেন তিনি। বিবিসি।


মহারাষ্ট্রে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ভারতের মহারাষ্ট্রের থানেতে একটি ভবন ধসে সাতজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অন্তত আরও তিন থেকে চারজন আটকে থাকার আশঙ্কা রয়েছে। উদ্ধার কার্যক্রম এখনো চলমান আছে। শুক্রবার গভীর রাতে থানের উলহাসনগরে এ ঘটনা ঘটে। ঘটনার সত্যতা নিশ্চিত করে স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে থানে পৌর করপোরেশন (টিএমসি) জানায়, একটি ভবনের ধ্বংসাবশেষ থেকে এখন পর্যন্ত সাতটি লাশ উদ্ধার করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে আরও কিছু লোক আটকা পড়েছেন। উদ্ধার অভিযান চলছে। এনডিটিভি।


স্থগিত করল ফিলিপাইন
ইনকিলাব ডেস্ক : সউদী আরবে শ্রমিক পাঠানো স্থগিত করেছে ফিলিপাইন। সউদী গমনের পর নিয়োগ কর্তারা শ্রমিকদের কাছ থেকে কোয়ারেন্টিন, করোনা টেস্ট ও বিমার অর্থ আদায় করছে খবর পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ব্রিটিশ বার্তা সংস্থা এখবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, এই সিদ্ধান্তের ফলে ফিলিপাইন থেকে সউদী আরব যেতে চাওয়া কতজন শ্রমিক প্রভাবিত হবে তা জানা যায়নি। তবে দশ লাখের বেশি ফিলিপিনো সউদী আরবে কাজ করেন। রয়টার্স।


লজ্জাজনক সিদ্ধান্ত
ইনকিলাব ডেস্ক : দখলদার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজা হামলার ব্যাপারে তদন্ত কমিটি গঠনের লক্ষ্যে জাতিসংঘ মানবাধিকার পরিষদ যে প্রস্তাব পাস করেছে তা ‘লজ্জাজনক’। তিনি গাজায় পাশবিক আগ্রাসনকে বৈধ ও আইনসম্মত বলেও দাবি করেছেন। নেতানিয়াহু শুক্রবার সিরিজ টুইট বার্তায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের প্রস্তাবকে ‘লজ্জাজনক’ বলে দাবি করেন। তিনি বলেন, এই প্রস্তাবের ফলে ইসরাইলের বিরুদ্ধে অভিযান চালিয়ে যেতে ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীগুলোকে উদ্বুদ্ধ করবে। রয়টার্স।

 

মালয়েশিয়ায় লকডাউন
ইনকিলাব ডেস্ক : রেকর্ড পর্যায়ে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে মালয়েশিয়ায় ‘পূর্ণাঙ্গ লকডাউন’ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। ১ জুন থেকে ১৪ জুন পর্যন্ত বহাল থাকবে এই লকডাউন। এ সময়ে সব রকম সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ থাকবে। তবে অত্যাবশ্যকীয় সেবা এবং অর্থনৈতিক গুরুত্বপূর্ণ খাত অপারেশনে থাকবে। এ বিষয়ে সিদ্ধান্ত নেবে জাতীয় নিরাপত্তা পরিষদ। শুক্রবার দেশজুড়ে এই লকডাউনের ঘোষণা দেন মুহিদ্দিন। এতে বলা হয়েছে, কর্মকর্তারা মনে করছেন পবিত্র রমজান মাস এবং ঈদুল ফিতরে একত্রে জমায়েত হওয়ার কারণে এই সংক্রমণ বৃদ্ধি পেতে পারে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ