Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের শীর্ষ ধনী বোর্ড ভারত, জানেন বাংলাদেশ কত?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ৮:৪১ পিএম

গত বছর দেড়েক ধরে চলা করোনা মহামারির প্রভাব পড়েছে সব খাতেই। বাদ যায়নি ক্রিকেটও। কমে গেছে বোর্ডের আয়। তবে নড়েনি ক্রিকেট থেকে আয়ে ভারতের শীর্ষস্থান। করোনার মধ্যেও বিশ্বের সবচেয়ে বেশি আয় তাদের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) আছে শক্ত অবস্থানে। করোনা মহামারির ভেতরেও তাদের আয় ৯৫০ কোটি টাকা। বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় বাংলাদেশের অবস্থান পঞ্চম। শীর্ষে থাকা ভারতের আয় ৪৩৬৫ কোটি টাকা।

দ্বিতীয় স্থানে থাকা ক্রিকেট অস্ট্রেলিয়ার আয়ের পরিমাণ ৩,৩২৭ কোটি টাকা। তিনে রয়েছে ইংল্যান্ড, তাদের আয় ২,৪৯৮ কোটি টাকা। আয়ের তালিকায় শীর্ষ তিনে আছে ক্রিকেটে ‘বিগ থ্রি’ বলে পরিচিতি ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

তালিকার চতুর্থ স্থানে আছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের আয়ের পরিমাণ ৯৪৯ কোটি টাকা। গত কয়েক বছর ধরে পাকিস্তান সুপার লিগ আয়োজন করায় তাদের আয় অনেকটাই বেড়েছে। পাঁচে আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ছয় থেকে নয়ে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা (৫৬৭ কোটি টাকা), নিউজিল্যান্ড (২৪৫ কোটি), ওয়েস্ট ইন্ডিজ (১৩৫ কোটি) এবং জিম্বাবুয়ে (১৩২ কোটি)। বাকি দলগুলোর সঙ্গে পাল্লা দিয়ে ম্যাচ খেললেও আয়ের বিচারে সব থেকে নিচে শ্রীলঙ্কা। তাদের আয়ের পরিমাণ মাত্র ১১৭ কোটি টাকা।



 

Show all comments
  • Dadhack ২৯ মে, ২০২১, ৯:৩৯ পিএম says : 1
    Muslim's are not allow to earn money by playing any game>>>>>> আল্লাহ সুবহানু ওয়া তা'আলা মানুষকে খেল তামাশার জন্য সৃষ্টি করেননি. যারা এই জীবনটাকে খেল-তামাশা হিসাবে গ্রহণ করেছে তাদেরকে আল্লাহ তা'আলা কুরআনে কঠিন হুঁশিয়ারি দিয়েছেন. [Surah: 21: Ayat:16: “এবং আমি ক্রীড়াচ্ছলে সৃষ্টি করি নি আসমান ও যমীনকে এবং যা কিছু উভয়ের মধ্যখানে আছে”] [Surah:6: Ayat:70: “যারা নিজেদের দীনকে খেল-তামাশার বস্তুতে পরিণত করেছে তুমি তাদেরকে বর্জন করে চলবে, পার্থিব জীবন যাদেরকে সম্মোহিত করে ধোকায় নিপতিত করেছে, কোরআন দ্বারা তাদেরকে উপদেশ দি`তে থাকো যাতে কোনো ব্যক্তি স্বীয় কাজ দোষে ধ্বংস হয়ে না যায়. আল্লাহ ছাড়া তার কোনো বন্ধু সাহায্যকারী সুপারিশকারী থাকবেনা, আর যেন এই অবস্থার সম্মুখীন না হয় যে দুনিয়ার সমস্ত কিছুর বিনিময়ে দিয়েও মুক্তি পেতে চাইলে সে বিনিময় গ্রহণ করা হবে না. তারা এমনই লোক যারা নিজেদের কর্মদোষে আটকা পড়ে গেছে তাদের কুফরী করার কারণে তাদের জন্য ফুটন্ত গরম পানীয় এবং যন্ত্রণাদায়ক শাস্তি রয়েছে”]
    Total Reply(1) Reply
    • এন ইসলাম ৩০ মে, ২০২১, ৭:৫৪ এএম says : 0
      আপনার উদাহরনটি এখানে কতটুকু যৌক্তিক ? উল্লিখিত আয়াতে দ্বীনকে খেল-তামাশার বিষয়ে পরিণত করার কথা বলা হয়েছে, যেটি এই প্রতিবেদনের সাথে যায়না । হয়তো অন্যকোন আয়াত/হাদিস দ্বারা এই বিষয়ের বিরুদ্ধে যুক্তি দাঁড় করানো যেতে পারে, যা আলীম সাহেবদের কাজ । ফতোয়া দেয়ার জন্য ন্যূনতম যোগ্যতা থাকতে হয়, যেটি আপনার ভিতরে দেখলামনা । এভাবে ফতোয়া দিয়ে মানুষকে বিভ্রান্ত করবেননা ।

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ