Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগে যা জানতে হবে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ৮:৩৭ পিএম

কারা লড়বে

ম্যানচেস্টার সিটি চ্যাম্পিয়নস লিগের ৩৬তম আসরের ফাইনালে মুখোমুখি হবে চেলসির। প্রথমবারের মতো ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ফাইনালে উঠেছে ম্যানসিটি। অন্যদিকে চেলসির চোখ তৃতীয় শিরোপায়; সর্বশেষ তারা জিতেছে ২০১২ সালে।

কখন-কোথায় খেলা

শনিবার রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগে ফাইনালের মহারণে মুখোমুখি হবে চেলসি-ম্যানসিটি। বাংলাদেশ সময় রাত ১টায় পোর্তোয় এস্তাদিও দো ড্রাগাওয়ে খেলাটি হবে।

কোথায় দেখা যাবে

উয়েফার অফিসিয়াল ব্রডকাস্টার হিসেবে ভারত ও বাংলাদেশের দর্শকরা সনি টেনে দেখতে পারবেন।

দর্শক থাকছে কী না

চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হওয়ার কথা ছিল তুরস্কে। কিন্তু যুক্তরাজ্য সরকার থেকে তুরস্ক ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় ফাইনাল চলে যায় পোর্তোয়। স্টেডিয়ামে ৩৩ শতাংশ দর্শক উপভোগ করতে পারবেন খেলা। প্রায় ১৬৫০০ দর্শক মাঠে থাকবেন।

জয়ী দল কী পাবে

বর্তমান চ্যাম্পিয়নস লিগের ট্রফি লম্বায় ৭৩.৫ সেন্টিমিটার আর ওজন সাড়ে ৭ কেজি। ট্রফির স্রষ্টা জার্গ স্ট্যাডলম্যান বলেন, এটি কোনো শৈল্পিক সৃষ্টি নয়; কিন্তু ফুটবলের সকলেই এটি হাতে নেওয়ার জন্য মুখিয়ে থাকে। এ ছাড়া ২০২১/২২ আসরে যদি তারা বাছাইপর্বে ব্যর্থ হন তবুও সরাসরি খেলতে পারবে।

জিতলে আয় কত হবে?

এবার চ্যাম্পিয়নস লিগজয়ী দল পাবে ১৯ মিলিয়ন বা ১ কোটি ৯০ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৯৬ কোটি টাকা প্রায়। ফাইনালে হেরে যাওয়া দল চ্যাম্পিয়ন দলের তুলনায় ৪ মিলিয়ন বা ৪০ লাখ ইউরো কম প্রাইজমানি পাবে-১ কোটি ৫০ লাখ ইউরো।

ভিএআর কী থাকছে?

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে থাকছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)।

ফাইনালের রেফারি কে?

ফাইনালে ম্যাচ পরিচালনা করবেন অ্যান্টোনিও মিগেল মাতেউ লাহোজ। ৪৪ বছরের স্প্যানিশ এই রেফারিকে ফাইনালের জন্য চুড়ান্ত করেছে উয়েফা।

বদলি খেলোয়াড়

নির্ধারিত ৯০ মিনিটের মধ্যে ৫ জন ফুটবলারকে বদলি হিসেবে নামানো যাবে। যদি অতিরিক্ত সময় মাঠে গড়ায় তাহলে ৬ জন খেলোয়াড় বদলি করা যাবে।

স্বাগতিক কারা

ফাইনালের স্বাগতিক দল হিসেবে ম্যানসিটিকে নির্বাচিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ