Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসরাইলের জন্য আকাশপথ নিষিদ্ধ করল সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১২:০২ এএম

সউদী আরবের আকাশপথ ইসরাইলি বিমানের জন্য নিষিদ্ধ করা করা হয়েছে। হঠাৎ করেই গত মঙ্গলবার এ সিদ্ধান্ত নেয় সউদী । তবে কি কারণে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তা পরিষ্কার করে জানায়নি দেশটি। এর আগে গত বছর সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে ইসরাইল। এর পরে ওই বছরের নভেম্বরে আকাশ ব্যবহারে ইসরাইলকে অনুমতি দেয় হয় সউদী আরব। বুধবার তুরস্কের সংবাদ মাধ্যম আনাদোলু ইসরাইলি গণমাধ্যমের বরাতে এ খবর জানায়।
খবরে বলা হয়, সউদী আরবের আকাশপথ ব্যবহার করতে না দেওয়ায় তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে আমিরাতের উদ্দেশে উড্ডয়নের জন্য অপেক্ষমান ফ্লাইট বাতিল করা হয়। ইসরাইলি আর্মি রেডিও জানিয়েছে, এ কারণে যাত্রীদের ১০ ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ফ্লাইট চলাচলে সউদীর আকাশ একটি গুরুত্বপূর্ণ রুট। সউদী আরবের পরিবর্তে অন্য কোনো রুট বেছে নেয়া হলে ইসরাইল থেকে তিন ঘণ্টার পরিবর্তে দুবাই পৌঁছাতে আট ঘণ্টার বেশি সময় লাগে। এর ফলে আমিরাত ও ইসরাইলের মধ্যে ফ্লাইট চলাচলে খরচ বেড়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ