Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সরকারি টাকার নাস্তায় বিপাকে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০০ এএম

পরিবারের সকালের নাস্তার জন্য প্রতি মাসে ৩০০ ইউরো সরকারি কোষাগার থেকে নিয়ে সমালোচনার মুখে পড়েছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা ম্যারিন। দেশটির শীর্ষস্থানীয় একটি ট্যাবলয়েডের প্রতিবেদনে বলা হয়েছে, কোষাগার থেকে প্রধানমন্ত্রী অর্থ নিলেও প্রেসিডেন্ট নিজের অর্থ থেকে এই ধরনের ব্যয় বহন করেন।
ফিনল্যান্ডবাসীর গড় আয় ৪৫ হাজার ডলার মানে প্রায় ৪০ হাজার ইউরো। মাসে জনপ্রতি ৩ হাজার ৪০০ ইউরোর মতো। সেই দেশে নাস্তায় এই পরিমাণ অর্থকে ব্যয়বহুল মনে করছেন অনেকে।

এখন প্রধানমন্ত্রীর দফতরকে বলা হয়েছে রাষ্ট্রের টাকায় প্রধানমন্ত্রী আসলেই কী কী খেতে পারবেন কতটা ব্যয় করতে পারবেন সেটা পরিষ্কার করে জানাতে। প্রতিবেদনে বলা হয়েছে, ম্যারিনের আগে যারা প্রধানমন্ত্রী ছিলেন, তারা পারিবারিক কাজে কেউ এত অর্থ খরচ করেননি।

ফিনল্যান্ডের নিয়ম অনুযায়ী, প্রধানমন্ত্রী একটি বাড়ি পাবেন। সেই বাড়ির ভাড়া এবং সংস্কার কাজের পাশাপাশি আলো, তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং ফার্নিচারের খরচ দেয়া হবে। এই নিয়মে খাবারের বিষয়ে কিছু বলা নেই।
ফিনল্যান্ডের প্রেসিডেন্টের জন্যও একই সুযোগ-সুবিধা প্রযোজ্য। প্রেসিডেন্টের অফিস থেকে সংবাদমাধ্যমটিকে বলা হয়েছে, নিত্য-প্রয়োজনীয় জিনিসের জন্য তিনি সরকারি অর্থ ব্যয় করেন না। সূত্র : হেলসিংকি টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ