Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

টিকা নিয়ে মোদিকে খোঁচা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের টিকা নিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আবেদন জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। রাজ্যগুলোকে আলাদা আলাদা ভাবে করোনার টিকা কিনতে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার । কেন্দ্রের এই পদক্ষেপে খুশি নন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

কেজরিওয়াল এই ইস্যুতে কেন্দ্রকে বিঁধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরাসরি খোঁচা মারলেন। তিনি বলেন, ‘পাকিস্তান ভারত আক্রমণ করলে কি রাজ্য সরকারগুলো নিজেরা আলাদা আলাদাভাবে অস্ত্রের জোগাড় করত?’ কেন্দ্রীয় সরকারেরই করোনার টিকা কেনার দায়িত্ব নিজের হাতে রাখা উচিত।
প্রাথমিকভাবে করোনার টিকা কেনার সব দায়িত্ব নিজের হাতে রাখলেও পরবর্তী সময়ে রাজ্যগুলোকে নিজেদের মতো করে করোনার টিকা কেনার ব্যাপারে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এ নিয়ে অস্বস্তি তৈরি হয়েছে প্রতিটি রাজ্যে।

টিকা উৎপাদনকারী একাধিক সংস্থা রাজ্য সরকারগুলোর সঙ্গে কোনও চুক্তিতে যেতে নারাজ। কেন্দ্রীয় সরকারের সঙ্গেই করোনার টিকা কেনার ব্যাপারে যাবতীয় চুক্তি করতে চায় তারা। রাজ্যগুলোকে আলাদা আলাদা ভাবে টিকা কেনার কথা বলায় কেন্দ্রীয় সরকারকে একহাত নিলেন কেজরিওয়াল।

তিনি বলেন, ‘রাজ্যগুলোকে আলাদা করে টিকা কেনার কথা বলা হচ্ছে। রাজ্যগুলো উদ্যোগ নিলেও আলাদাভাবে তারা টিকা কিনতে পারেনি। অনেক রাজ্যের পাশাপাশি আমরাও গ্লোবাল টেন্ডার ডেকেছি। টিকা উৎপাদনকারী সংস্থাগুলোর সঙ্গে কথা হয়েছে। তবে ওরা আমাদের কাছে টিকা বিক্রি করতে রাজি হচ্ছে না।’
এ ব্যাপারে মোদিকে খোঁচা মেরে কেজরিওয়াল আরও বলেন, ‘পাকিস্তান ভারত আক্রমণ করলে কি রাজ্য সরকারগুলো নিজেরা আলাদা আলাদাভাবে অস্ত্রের জোগাড় করত? তখন কেন্দ্র কি দিল্লিকে পরমাণু বোমা কিনতে বলত? উত্তরপ্রদেশ সরকারকে ট্যাংক কেনার কথা বলা হতো?’ সূত্র : টাইমস নাও, জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ