Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভর্তুকির সার পাচ্ছেন তামাক চাষিরা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০১ এএম

সমাজ ভয়াবহভাবে তামাকে ঝুঁকছে। বর্তমানে যুবসমাজের মধ্যে তামাক সেবন যেভাবে বৃদ্ধি পাচ্ছে তা ভয়াবহ। ২৪ বছরের নিচে ৪৯ শতাংশ তরুণ সমাজ রয়েছে যারা তামাক সেবন করছে এটা ভয়াবহ চিত্র। বিশ্বে তামাক ব্যবহারে বাংলাদেশ অন্যতম বলে শঙ্কা প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহ্সান রাসেল। অন্যান্য বক্তারা বলছেন, আমাদের যুবসমাজকে না বাঁচাতে পারলে দেশের টার্গেট পূরণ হবে না। সরকার সারে বিপুল পরিমাণে ভর্তুকি দিয়ে থাকে। অথচ ভর্তুকি সার তামাক চাষিরা পাচ্ছেন। এতে করে তামাক কোম্পানি লাভবান হচ্ছে। আবার তামাক বন্ধ করলে যুব সমাজ ইয়াবার দিকে ঝুঁকবে।

আসন্ন জাতীয় বাজেট ২০২১-২২ এ তামাক কর বৃদ্ধির মাধ্যমে যুব সমাজকে তামাক সেবনে নিরুৎসাহিত করা শীর্ষক এক ভার্চুয়াল সংলাপে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ডিজেএফবি ও ডরপ,’র যৌথ উদ্যোগে গতকাল এই ভার্চুয়াল সংলাপের আয়োজন করা হয়।

এতে বক্তব্য রাখেন সংসদ সদস্য প্রফেসর এম এ মতিন, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) প্রফেসর ড. শামসুল আলম, অভিনেতা ইলিয়াস কাঞ্চন, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের (সিটিএফকে) বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজর মো. মোস্তাফিজুর রহমান, সভাপতি এফএইচএম হুমায়ুন কবীর, ডরপ’র প্রোগ্রাম কোঅর্ডিনেটর রুবিনা ইসলাম, ভোলা শিবপুর বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নূরুন নাহার বেগম। প্রজ্ঞার টোব্যাকো কন্ট্রোল প্রোগ্রামের হেড হাসান শাহরিয়ার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সঞ্চালনায় ছিলেন সুশান্ত সিনহা।

মূল প্রবন্ধ উপস্থাপন করে হাসান শাহরিয়ার বলেন, দেশে চার কোটি মানুষ তামাক পণ্য ব্যবহার করে। তামাক পণ্যের ধরণ ও ব্র্যান্ড ভেদে কর চালু আছে। বাজারে ৪ থেকে ১৪ টাকায় সিগারেট পাওয়া যায়। মানুষ কম দামের সিগারেটে ঝুঁকছে। বিশ্বের অন্য দেশের তুলনায় বাংলাদেশে তামাক পণ্যের দাম কম। সিগারেট অধিক সহজলভ্য হচ্ছে। মানুষের মাথাপিছু আয় বাড়লে বাড়েনি সিগারেটের দাম। প্রতিমন্ত্রী মো. জাহিদ আহ্সান রাসেল বলেন, দেশে এক তৃতীয়াংশ মানুষ তামাক ব্যবহার করছে এটা খুবই ক্ষতিকর। যুবকদের যদি আমরা তামাক সেবন থেকে দূরে না রাখতে পারি তবে আমাদের টার্গেট পূরণ করতে পারবো না। ড. শামসুল আলম বলেন, যুব সমাজকে নানা নেশা থেকে ফিরিয়ে আনতে হবে। এটা যুব সমাজের জন্য অন্যতম সমস্যা। অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের যুবসমাজকে না বাঁচাতে পারলে দেশের টার্গেট পূরণ হবে না। ২০৪০ সালে উন্নত দেশে রূপ দিতে হলে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে হবে।

ডিজেএফবি সভাপতি হুমায়ুন কবীর, ২০১৮-১৯ সালে দেখেছি ২২ হাজার কোটি টাকার কর এসে তামাক থেকে একইভাবে ৩০ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে চিকিৎসা বাবদ। তাহলে কী দেখলাম অতিরিক্ত ৮ হাজার কোটি টাকা অতিরিক্ত ক্ষতি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ