Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০২ এএম

৬ দিন জ্বলছে
ভারত মহাসাগরে শ্রীলঙ্কার কন্টেইনারবাহী জাহাজে ৬দিন ধরে জ্বলছে আগুন। বহু চেষ্টা করেও তা নিয়ন্ত্রণে আনা যায়নি। শেষে আগুন নেভাতে ছুটে গেছে ভারতীয় উপক‚লরক্ষী বাহিনীর একটি ভেসেল। জানা গেছে, এমভি এক্সপ্রেস পার্ল নামের ওই জাহাজে কেমিক্যাল ও জ্বালানি সামগ্রী ছিল। ভারত মহাসাগরে বন্দরে প্রবেশের আগে কলম্বোর উপক‚ল থেকে প্রায় ১৮ কিমি দ‚রে আগুন লেগে যায় জাহাজটিতে। কেমিক্যাল থেকেই আগুনের স‚ত্রপাত বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম। জি নিউজ।


ইঞ্জেকশনের মাধ্যমে
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সাবেক প্রধান উপদেষ্টা ডমিনিক কামিংস বলেছেন, ‘করোনাভাইরাস মারাত্মক কিছু নয়, সেটি প্রমাণ করতে টেলিভিশন লাইভে ইঞ্জেকশনের মাধ্যমে শরীরে করোনাভাইরাস ঢুকানোর কথা ভেবেছিলেন বরিস জনসন।’ স্থানীয় সময় বুধবার দেশটির আইনপ্রণেতাদের সামনে টেলিভিশন অনুষ্ঠানে কামিংস এই মন্তব্য করেন। কামিংস বলেন, জনসন তার ওই বিশ্বাস থেকেই ২০২০ সালে করোনা সংক্রমণের বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে খামখেয়ালি
করেন এবং অনেক মানুষের
প্রাণ গেছে। রয়টার্স।


দু’দিন পর পদত্যাগ
সামরিক বাহিনীর হাতে আটক হওয়ার দুইদিনের মাথায় পদত্যাগ করেছেন মালির অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানে। দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্টের এক সহযোগীর বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এ খবর জানানো হয়। জান্তাপ্রধান আসিমি গোয়েতার বিশেষ উপদেষ্টা বাবা সিসে বার্তা সংস্থাকে বলেন, প্রেসিডেন্ট এনদাও ও প্রধানমন্ত্রী উয়ানে পদত্যাগ করেছেন। তাদের মুক্তি ও নতুন সরকার গঠনের বিষয়ে আলোচনা চলছিল। সেসময় মধ্যস্থতাকারীরা উপস্থিত ছিলেন। আল-জাজিরা।


প্রায় ১৭ কোটি
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৯০ লাখ ৭১ হাজার ১৭৮ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ ১২ হাজার ২৩ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৭ লাখ ২ হাজার ৮২২ জন। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বৃহস্পতিবার সকালে এই তথ্য জানা গেছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ