Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষা সাংবিধানিক অধিকার পণ্য নয় -ন্যাপ মহাসচিব

শিক্ষা দিবসে জাতীয় ছাত্র কেন্দ্রের সভা

প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার হচ্ছে শিক্ষা। শিক্ষা কোনো পণ্য নয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য শাসকগোষ্ঠীর অবহেলার কারণে শিক্ষাকে আজ লাভজনক বাণিজ্যে পরিণত করা হয়েছে বলে অভিমত প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া। তিনি বলেন, কোমলমতি শিক্ষার্থীদের জিম্মি করে রাজধানীর নামী-দামি স্কুলগুলোতে রমরমা বাণিজ্য চলছে। রাজধানীর বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের ভর্তি ফি ও বেতন বাড়ানোর হিড়িক চলে, যা অস্বাভাবিক ও অযৌক্তিক। দেশের একশ্রেণীর শিক্ষক নামধারী শিক্ষাকে বাণিজ্যে পরিণত করেছে। ওই শিক্ষকদের জীবনমান প্রমাণ করে তারা শিক্ষাকে শোষণের হাতিয়ারে পরিণত করেছেন। তারা ভুলে গেছেন শিক্ষা বাণিজ্য নয়Ñ অধিকার। সরকার ও দেশের সচেতন নাগরিকদের উচিত ওই সব শিক্ষক নামধারীদের আয়ের উৎস খুঁজে বের করা। দুদকের দায়িত্ব শুধু রাজনীতিবিদদের কলঙ্কিত করা নয়। সমাজের শিক্ষক নামধারী দুর্নীতিবাজদের দুর্নীতি খুঁজে বের করাও তাদের দায়িত্ব। 

তিনি গতকাল রোববার সকালে নয়াপল্টনস্থ যাদু মিয়া মিলনায়তনে ‘৫৪তম শিক্ষা দিবস উপলক্ষে’ বাংলাদেশ জাতীয় ছাত্রকেন্দ্র আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছিলেন। জাতীয় ছাত্রকেন্দ্রের সমন্বয়কারী এইচ এম মেহেদী হাসানের সভাপতিত্বে ও সমন্বয়কারী সোলায়মান সোহেলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন ন্যাপ নগর সদস্য সচিব মো: শহীদুননবী ডাবলু, ছাত্রকেন্দ্রের যুগ্ম সমন্বয়কারী স্বরজিৎ কুমার দ্বিপ, গোলাম মোস্তাকিন ভুইয়া, নির্বাহী সদস্য আবুল হোসেন, সীমা আক্তার প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা সাংবিধানিক অধিকার পণ্য নয় -ন্যাপ মহাসচিব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ