Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:০২ এএম

দুবাইয়ে বেড়েছে ১৯%
চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) দুবাইয়ে ১৫ হাজার ৪৭৫টি নতুন ব্যবসা প্রতিষ্ঠানের ছাড়পত্র দেয়া হয়েছে। এটা গত বছরের একই সময়ের তুলনায় ১৯ শতাংশ বেশি। দুবাইয়ের অর্থনৈতিক উন্নয়ন বিভাগ এ তথ্য জানিয়েছে। এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫৮ শতাংশ ছিল পেশাদার পরিষেবা এবং ৪১ শতাংশ বাণিজ্যিক কার্যক্রম সম্পর্কিত। বাকিগুলো পর্যটন ও শিল্পকর্ম সম্পর্কিত। দ্য ন্যাশনাল নিউজ।


২৫% সেনা প্রত্যাহার
যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী অনুমান করছে যে তারা আফগানিস্তান থেকে প্রায় এক-চতুর্থাংশ পর্যন্ত সৈন্য প্রত্যাহার করে নিয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম), যারা আফগানিস্তানের তৎপরতা পরিচালনা করে তারা মঙ্গলবার বলছে, “সেন্টকমের হিসেব অনুযায়ী আমরা সৈন্য প্রত্যাহারের প্রক্রিয়ায় ১৬-২৫% পর্যন্ত সম্পন্ন করেছি”। সেন্টকম আরও বলেছে যে তারা প্রায় ১৬০সি১৭ বিমান ভর্তি জিনিষপত্র আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে এবং দশ হাজারের ও বেশি সাজসরঞ্জাম প্রতিরক্ষা লজিস্টিক বিভাগের কাছে হস্তান্তরিত করেছে। ভিওএ।


ক্ষমা চাইলেন
স¤প্রতি ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে ইহুদিবাদী ইসরাইলের পক্ষে কথা বলার ঘটনায় গাজাবাসীর কাছে ক্ষমা চাইলেন জাতিসংঘের ফিলিস্তিন শরণার্থীবিষয়ক ত্রাণ সংস্থা-আউএনআরডবিøউ-এর পরিচালক ম্যাথিয়াস স্কামলে। গাজাবাসীর কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি তিনি এই অবরুদ্ধ উপত্যকায় ইসরাইলের সা¤প্রতিক পাশবিক হামলায় নিহতদের প্রতি শোক ও সমবেদনাও জানিয়েছেন। তিনি বলেন, গাজার বেসামরিক নাগরিকদের হত্যা করার কোনো ব্যাখ্যা থাকতে পারে না। গত দুই সপ্তাহ গাজা উপত্যকা ও সেখানকার অধিবাসীদের জন্য ছিল অত্যন্ত ভয়ঙ্কর। রয়টার্স।


কড়াকড়ি শিথিল
কোভিড-১৯ টিকার অন্তত একটি ডোজ নেয়া থাকলে ঘরের বাইরে মাস্ক না পরলেও চলবে দক্ষিণ কোরিয়ায়। জুলাই থেকে মাস্ক নিয়ে কড়াকড়িতে এই শিথিলতা আনার কথা জানিয়েছে সেখানকার প্রশাসন। ম‚লত দেশটির বয়োঃবৃদ্ধ জনগোষ্ঠীকে টিকা নিতে উৎসাহিত করতেই এমন পদক্ষেপের ঘোষণা দেওয়া হয়েছে। সেপ্টেম্বরের মধ্যে পাঁচ কোটি ২০ লাখ নাগরিকের কমপক্ষে ৭০ শতাংশকে টিকার আওতায় আনতে কাজ করছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে এ পর্যন্ত মাত্র ৭ দশমিক ৭ শতাংশ জনগণ টিকা নিয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ