Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সূর্যের চেয়েও শক্তিশালী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০০ এএম

মার্কিন মহাকাশ সংস্থা নাসার হাবল টেলিস্কোপ তার ক্যারিশমা দেখাচ্ছে শুরু থেকেই। নতুন নতুন ছবি পাঠিয়ে জোতির্বিজ্ঞানীদে মহাকাশ সম্পর্কে নতুন কিছু ভাবার সুযোগ করে দিচ্ছে। সম্প্রতি হাবল টেলিস্কোপ আমাদের মিল্কি ওয়ে গ্যালাক্সি থেকে দূরে পাঁচটি শক্তিশালী রেডিও বিস্ফোরণের ঘটনা শনাক্ত করেছে।

মহাকাশ গবেষণা সংক্রান্ত গবেষণা অনলাইন স্পেস ডটকম জানিয়েছে, আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি থেকে কয়েক আলোকবর্ষ দূরে পাঁচটি ছায়াপথে এ বিস্ফোরণগুলো হয়েছে। অল্প সময়ে এ বিস্ফোরণগুলো হয় এবং উধাও হয়ে যায়। এ কারণে খুব অল্প সময়ে এদের দেখা পাওয়া সম্ভব। জ্যোতির্বিজ্ঞানের ভাষায়, এ বিস্ফোরণগুলোকে বলা হয় ‘ফার্স্ট রেডিও বার্স্ট’। নাসার বিজ্ঞানীরা এমন ১ হাজার ঘটনার কথা জানালেও এখন পর্যন্ত মাত্র ১৫টি রেডিও বিস্ফোরণের অবস্থান শনাক্ত করতে পেরেছে। নাসার বিজ্ঞানীরা জানান, একবছরে সূর্য থেকে যে শক্তি উৎপন্ন হয় তা এ রেডিও বিস্ফোরণের ফলে এক সেকেন্ডে একই পরিমাণ শক্তি উৎপন্ন হয়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষক আলেকজান্দ্রা মানিকক্স জানান, এটা সবথেকে ফার্স্ট হাই রেজুলেশন ভিউ। হাবলস সেই পাঁচ ছবি প্রকাশ করেছে। এটা আমাদের গবেষণাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার উৎসাহ দিচ্ছে।
নাসার বিজ্ঞানীদের ভাষায়, শক্তিশালী চৌম্বকীয় ক্ষেত্রযুক্ত এক ধরনের নিউট্রন কণার বিস্ফোরণের ফলে ‘ফার্স্ট রেডিও বার্স্ট’ উৎপন্ন হয়। সৌরমণ্ডলের সবথেকে শক্তিশালী চৌম্বকক্ষেত্র এটি। বিজ্ঞানীরা বলেন, আমাদের সূর্য থেকে এক মাসে গড়ে যে পরিমাণ শক্তি বেরিয়ে আসে প্রায় ততটা শক্তিই বেরিয়ে আসে ওই রেডিও বিস্ফোরণে। মাত্র এক সেকেন্ডের এক হাজার ভাগের এক ভাগ সময়ে। অনেকে এ বিস্ফোরণকে ‘ভিনগ্রহীদের আলো’ও বলে থাকেন। সূত্র : স্পেস ডটকম।



 

Show all comments
  • Parvez Alamgir ২৬ মে, ২০২১, ৫:২৯ এএম says : 0
    মহান আল্লাহর সৃষ্টি জগত কত বিশাল।
    Total Reply(0) Reply
  • রেজাউল করিম ২৬ মে, ২০২১, ৫:৩০ এএম says : 0
    এই মহাবিশ্বে কত কিছু আছে যা আমাদের জানাই নেই। সবকিছুই আল্লাহ জানেন।
    Total Reply(0) Reply
  • তৌহিদুজ জামান ২৬ মে, ২০২১, ৫:৩১ এএম says : 0
    পৃথিবীকে আল্লাহ তায়ালা কতভাবে নিরাপদ করে রেখেছেন---আলহামদুলিল্লাহ।
    Total Reply(0) Reply
  • নুর নাহার আক্তার নিহার ২৬ মে, ২০২১, ৫:৩২ এএম says : 0
    আরও কত কিছু জানতে পারবো বিজ্ঞানের কল্যাণে---যদিও পবিত্র কুরআনে আগেই সৃষ্টি জগত সম্পর্কে বলে দেয়া হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ