Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বৈরী আবহাওয়ায় প্রাণ গেল ২১ ম্যারাথন প্রতিযোগীর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০৩ এএম

হঠাৎ আবহাওয়ার পরিবর্তনে প্রাণ গেল ২১ ম্যারাথন প্রতিযোগীর। চীনের গানসু প্রদেশে একটি অরণ্যে ম্যারাথন দৌড় প্রতিযোগিতার সময় হঠাৎ বৃষ্টি ও তীব্র ঠাণ্ডায় নিখোঁজ হওয়ার পর তাদের মৃত্যু হয়। এ ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে পুরো এলাকায়।
গত শনিবার চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশের ইয়েলো রিভার স্টোন ফরেস্টে ১৭২ জন প্রতিযোগী ১শ’ কিলোমিটার ম্যারাথন দৌড়ে অংশ নেন। হঠাৎ করেই বৈরী আবহাওয়ার কবলে পড়েন তারা। ঝোড়ো হাওয়া, বৃষ্টির পাশাপাশি জেঁকে বসে তীব্র ঠাণ্ডা। কয়েকজন নিখোঁজ হওয়ার খবরে প্রতিযোগিতা বন্ধ রাখা হয়। পড়ে উদ্ধার অভিযান চালায় স্থানীয় কর্তৃপক্ষ।

তবে উদ্ধারকাজ চলার সময় তাপমাত্রা আরও নেমে যাওয়ায় পরিস্থিতি জটিল হয়ে পড়ে। ১২০০ উদ্ধারকর্মীর রাতভর অভিযানে রোববার সকালে ১৭২ প্রতিযোগীর মধ্যে ১৫১ জনকে নিরাপদে উদ্ধার করার কথা জানায় কর্তৃপক্ষ। বায়িন শহরের মেয়র জানান, বাকি ২১ জনের মৃত্যু হয়েছে। বিরূপ আবহাওয়ায় হঠাৎ তাপমাত্রা নেমে যাওয়ায় তাদের মৃত্যু হয় বলে জানানো হয়।

বায়িন শহরের মেয়র ঝাং শুহেন বলেন, ‘আবহাওয়ার হঠাৎ পরিবর্তনে এই দুর্ঘটনা ঘটলেও আমরা এটি তদন্ত করবো। আয়োজকদের পাশাপাশি আমাদের নিজেদেরও দোষী মনে হচ্ছে। একইসঙ্গে এ দুর্ঘটনায় আহত ও মৃতদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি।’
এ ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে স্থানীয়দের মাঝে। পর্যটন এলাকাটিতে এ ধরনের প্রতিযোগিতা আয়োজনের আগে আরও সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ