Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০২ এএম

সহিংসতা শঙ্কায়
আফগানিস্তান থেকে আন্তর্জাতিক সেনা প্রত্যাহারের কার্যক্রম এগিয়ে যাওয়ার মধ্যেই কাবুল দ‚তাবাস বন্ধ করার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। ২৮ মে, শুক্রবার আফগানিস্তানের রাজধানীতে থাকা দ‚তাবাসটি বন্ধ করে দেওয়া হবে বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে ক্যানবেরা। এর কারণ হিসেবে দেশটিতে ‘ক্রমবর্ধমান অনিশ্চিত নিরাপত্তা পরিস্থিতি’র তথা সহিংসতার কথা উল্লেখ করেছে তারা। দ‚তাবাস বন্ধ করা হলেও অস্ট্রেলীয় ক‚টনীতিকরা নিয়মিত আফগানিস্তান পরিদর্শনে যাবেন কিন্তু তাদের ঠিকানা ওই অঞ্চলের অন্য কোনো দেশে হবে বলে ক্যানবেরার বিবৃতিতে বলা হয়েছে। রয়টার্স।


পাল্টাপাল্টি বহিষ্কার
সরকার সমালোচক এক সাংবাদিককে গ্রেপ্তারের জন্য উড়োজাহাজের গতিপথ ঘুরিয়ে মিনস্কে নামানো নিয়ে তোলপাড় ও উত্তেজনার মধ্যে বেলারুশ এবং লাটভিয়া একে অপরের ক‚টনীতিক বহিষ্কার করেছে। লাটভিয়া কর্তৃপক্ষ বেলারুশের রাষ্ট্রদ‚ত এবং ক‚টনীতিকদেরকে সেদেশ থেকে বহিষ্কার করছে বলে জানিয়েছে। এর আগে বেলারুশও তাদের দেশ থেকে লাটভিয়ার কূটনীতিকদেরকে বহিষ্কার করে। দুই দেশের একে অপরের সঙ্গে সীমান্ত আছে। লাটভিয়ার মাত্র একজন ক‚টনীতিককে বেলারুশে থাকতে দেওয়া হচ্ছে। তাস।


আরো একমাস
আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’কে ইরানের পরমাণু স্থাপনার কোনো দৃশ্য আর দেখতে দেয়া হবে না বলে যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা এক মাসের জন্য স্থগিত হয়েছে। অর্থাৎ আরো একমাস ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ পাবে আইএইএ। জানা গেছে, ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন চালিয়ে যাওয়ার ব্যাপারে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র সঙ্গে ইরানের তিন মাসের সাময়িক চুক্তি আরো এক মাসের জন্য নবায়ন করা হয়েছে। ইরনা।


মশা দিয়েই নির্বংশ
এ যেন ‘কাঁটা দিয়ে কাঁটা তোলা’র মতো অবস্থা। বিভিন্ন ধরনের রোগ ছড়ানো মশা নির্বংশ করতে বিশেষ ধরনের মশা ছাড়া হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। ডেঙ্গু, জিকা ভাইরাসসহ নানা ধরনের রোগ-বালাই রুখতে এমন ব্যবস্থা নিচ্ছে তারা। জিন বদলে দেওয়া এসব মশা নিয়ে পরিবেশবাদী সংগঠনগুলোর জোর প্রতিবাদ সত্তে¡ও ফ্লোরিডায় এই পাইলট প্রকল্প চালু হয়েছে। স্বল্প সময়েই পরিস্থিতির আশানরূপ উন্নতি হচ্ছে বলে দাবি কর্তৃপক্ষের। ধাপে ধাপে ৭৫ কোটি জিন বদলে দেওয়া মশা ছাড়ার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ