Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

কালেমা শোনালেন হিন্দু ডাক্তার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০০ এএম

করোনায় আক্রান্ত মুসলমান মৃত্যুপথযাত্রীকে কালেমা তায়্যেবা পড়ে শোনালেন এক নারী চিকিৎসক। বিষয়টি জানাজানি হওয়ার পর প্রশংসায় ভাসছেন রেখা কৃষ্ণা নামের ওই চিকিৎসক। আর এ ঘটনা ঘটেছে গত ১৭ মে ভারতের কেরালা রাজ্যের পালঘাট জেলার পতম্বিতে সিভানা হসপিটাল ও রিসার্চ সেন্টারে।
কোভিডে আক্রান্ত হয়ে সম্প্রতি পতম্বির ওই হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক মুসলিম নারী। সেখানে তার চিকিৎসার দায়িত্বে ছিলেন ডা. রেখা কৃষ্ণা। রেখাসহ অন্যান্য চিকিৎসকরাও বুঝতে পারছিলেন, ওই নারীকে সুস্থ করে তোলা কার্যত অসম্ভব। রোগীর বাড়ির সদস্যদের সে কথা জানিয়েও দেন তারা।
ডা. রেখা গত শুক্রবার ভারত থেকে মোবাইল ফোনে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গলফ নিউজকে বলেন, ৫৭ বছর বয়সী ওই রোগী কোভিডে আক্রান্ত হয়ে নিউমোনিয়ায় ভুগছিলেন। তিনি ১৭ দিনের জন্য ভেন্টিলেটরে ছিলেন। তার পরিবার এবং আত্মীয়-স্বজনদের আইসিইউতে প্রবেশের অনুমতি ছিল না।
ডা. রেখা বলেন, ‘মৃত্যুর সময় আমি তার কষ্ট দেখতে পাচ্ছিলাম। কিন্তু একজন ডাক্তার হিসাবে আমি কিছুই করতে পারিনি। তাকে ভেন্টিলেটর থেকে নামানোর পর আমি কেবল ব্যথা কমাতে তার কাছে যাই। মুহূর্তের মধ্যে আমি কালেমা উচ্চারণ করেছিলাম- লা ইলাহা ইল্লাল্লাহ মুহাম্মদুর রাসুলুল্লাহ (আল্লাহ ব্যতীত কোনো উপাস্য নেই, মুহাম্মদ (সা.) আল্লাহর রাসুল)।’
তিনি বলেন, এমনটা যে করব আগে থেকে ভাবিনি। মুহূর্তটা এমনই হৃদয়বিদারক ছিল তাই আচমকা করে ফেলি। আমার বড়ো হয়ে ওঠা দুবাইতে। তাই ইসলাম ধর্ম সম্পর্কে অল্পবিস্তর জানি। সে কারণেই মৃত্যুপথযাত্রী করোনা রোগীর কানে কলমা পড়ে শুনিয়েছিলাম। এটা কোনো ধর্মীয় আচার নয়, মানবিক পদক্ষেপ। বিষয়টি প্রকাশ্যে আসার পর রেখার মানবিকতার প্রশংসা করেছেন সবাই।
ডা. রেখা দুবাইতে বড় হয়েছেন। তিনি সর্বশেষ গত মার্চে দুবাইয়ে দুই বাচ্চাকে নিয়ে ছুটিতে বেড়াতে গিয়েছিলেন। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, গালফ নিউজ।



 

Show all comments
  • ABU ABDULLAH ২৫ মে, ২০২১, ১১:২০ এএম says : 0
    THANK YOU DR REKHA
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ