Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিয়ানমারের কারাগারে ৯ বছর ধরে বন্দি কামাল উদ্দিন

মুক্তির জন্য সংশ্লিষ্ট দফতরের হস্তক্ষেপ কামনা

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০১ এএম

দীর্ঘ ৯ বছর ধরে মিয়ানমারের আকিয়াব কারাগারে বন্দি রয়েছে উখিয়ার কামাল উদ্দিন। কামাল উদ্দিন কক্সবাজারের উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের শীলের ছড়া গ্রামের আবদুল কাদের এর পুত্র।

জানা গেছে, ৯ বছর আগে মিয়ানমার সীমান্তবর্তী পাহাড় থেকে লাকড়ী আনতে গিয়ে নিখোঁজ হয় কামাল উদ্দিন। মিয়ানমার সীমান্ত রক্ষীরা তাকে ধরে নিয়ে গেছিল এমন খবর পাওয়া গেলেও তার সত্যতা জানার কোন সুযোগ ছিলনা। কয়েকদিন পুর্বে টেকনাফের এক জেলে মিয়ানমার কারাগার থেকে মুক্তি পেয়ে ফেরত এসেছে। মিয়ানমার ফেরত ওই ব্যক্তি জানান উখিয়ার কামাল উদ্দিন আকিয়াব কারাগারে বন্দি রয়েছে এবং দুর্বিসহ মানবতের জীবন যাপন করছে। কামাল উদ্দিনের স্ত্রী মমতাজ বেগম জানান, তার স্বামী প্রায় ৯ বছর যাবৎ নিখোঁজ রয়েছে। বছরের পর বছর কোন খোঁজ খবর পায়নি। অবশেষে মিয়ানমারের আকিয়াব কারাগারে আছে বলে খবর পাওয়া গেছে। কামাল উদ্দিনের ছেলে আরাফাত জানান, তারা ৪ ভাই বোন দীর্ঘদিন পিতৃশোকে জীবন যাপন করে আসছি। দীর্ঘ নয় বছর পর বাবা বেঁচে আছে খবর পেয়ে তারা আশায় বুক বাঁধছে। কবে তার বাবা দেশে ফিরে আসবে সেই অপেক্ষার প্রহর গুনছেন। কামাল উদ্দিনকে দেশে ফেরত আনার জন্য তার স্ত্রী, ছেলে মেয়েরা পরাষ্ট্রমন্ত্রী, পরাষ্ট্রসচিব, মিয়ানমারে বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূতসহ কক্সবাজার জেলা প্রশাসক ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্দি কামাল উদ্দিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ