Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০২ এএম

বিধি না মানায়

মহামারি করোনাভাইরাসে চরম বিপর্যস্ত ব্রাজিল। করোনায় মৃত্যুর তালিকায় বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে দেশটি। এখনও ব্রাজিলের বেশ কিছু প্রদেশে জারি রয়েছে করোনার নিষেধাজ্ঞা। এবার সেই করোনাবিধি লঙ্ঘন করার অভিযোগ উঠেছে ব্রাজিলের প্রেসিডেন্টের জাইর বলসোনারোর বিরুদ্ধে। করোনাকালে নিষেধাজ্ঞা উপেক্ষা করে গণজমায়েত করেছিলেন তিনি। রোববার আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, এই ঘটনায় শাস্তিস্বরূপ জাইরচ বলসোনারোকে জরিমানাসহ মামলা করেছে ব্রাজিলের মারানহাও প্রদেশের প্রশাসন। আল-জাজিরা।


গো সংরক্ষণ বিল
ভারতের আসামের নবনির্বাচিত বিজেপি সরকার গো সংরক্ষণ বিল আনতে চলেছে। ভারতীয় গণমাধ্যম জানায়, শনিবার এই তথ্য নিশ্চিত করেছেন আসামের রাজ্যপাল জগদীশ মুখী। এ বিষয়ে তিনি বলেন, রাজ্য সরকার আগামী বিধানসভা অধিবেশনে গো সংরক্ষণ বিল পেশ করতে পারে। জগদীশ মুখী জানান, আসামের বাইরে গরু পাচার রুখতে রাজ্য সরকার আগামী বিধানসভা অধিবেশনে গো সংরক্ষণ বিল পেশ করতে পারে। এনডিটিভি।


ধুঁকছে সিরিয়া
করোনায় ধুঁকছে সিরিয়া। উপসর্গ দেখে সন্দেহ হলে পরীক্ষা করার উপায় নেই। করোনা হলে ওষুধ নেই, অক্সিজেন নেই। হাজারো ‘নেই’-এর মাঝে অতিমারি-যুদ্ধ চালিয়ে যাচ্ছে পশ্চিম এশিয়ার যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া। জাতিসংঘ এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর চিন্তা, যেভাবে মিউটেশন ঘটাচ্ছে করোনাভাইরাস, তাতে কোনও বড় ঢেউ আছড়ে পড়লে বিনা চিকিৎসায় মরবেন সিরিয়াবাসী। এক পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর তালিকায় অনেকটাই পেছনে সিরিয়া। পশ্চিম এশিয়ার অন্য দেশগুলোর তুলনায় কম ক্ষতিগ্রস্ত। তবে অনেকেই বলছেন, যে সংখ্যা ঘোষণা করা হচ্ছে, তার বিশ্বাসযোগ্যতা নেই। আসল সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা অনেক বেশি। রয়টার্র্র্র্র্র্র্র্র্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ