Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নানা কর্মসূচির মধ্যদিয়ে ঐতিহাসিক শিক্ষা দিবস পালিত

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে ঐতিহাসিক শিক্ষা দিবস। দিবসটির ৫৪তম বার্ষিকী উপলক্ষে বিভিন্ন সংগঠন জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং আলোচনা সভার আয়োজন করে। গতকাল (শনিবার) সকাল ১০টায় ঢাকা মহানগরের স্কুল কলেজের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকগণ জাতীয় প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন করেছে। শিক্ষা দিবস উদযাপন উপলক্ষে এশিয়া সাউথ প্যাসিফিক অ্যাসোসিয়েশন ফর বেসিক এন্ড এডাল্ট এডুকেশন (এ্যাস্বে) এর সদস্য সংগঠন ইনিশিয়েটিভ ফর হিউম্যান ডেভেলপমেন্ট (আইএইচডি) ও দেশের শিক্ষক-শিক্ষাকর্মীদের এগারোটি সংগঠনের ঐক্যবদ্ধ মোর্চা, জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্ট ‘প্রগতি ও শান্তির পক্ষে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক’ এ প্রতিপাদ্যকে ধারণ করে এ মানববন্ধন পালন করে। পরে সকাল ১১টায় একই প্রতিপাদ্যকে ধারণ করে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সাবেক তত্ত্ব¡াবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, একশন-এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবিরসহ জাতীয় পর্যায়ের বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন। শুরুতে শিক্ষা দিবসের উপর ধারণাপত্র উপস্থাপন করেন সভার সভাপতি প্রিন্সিপাল কাজী ফারুক আহমেদ। সভায় ছাত্রছাত্রী, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী পেশার মোট ১৭ জন বক্তব্য রাখেন।
রাশেদা কে. চৌধুরী বলেন, শিক্ষায় আমাদের অর্জন উল্লেখযোগ্য। তবে অভিভাবকদের মধ্যে সন্তানের শিক্ষার জন্য যে যত বেশি ব্যয়ে সক্ষম তার পক্ষেই ভালো শিক্ষা পাওয়ার সুযোগ দিনের পর দিন বাড়ছে। জাতিসংঘ ও জিসিই-এর প্রস্তাব মতে পাবলিক শিক্ষায় বরাদ্দে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। প্রফেসর আরেফিন সিদ্দিক বলেন, চুয়ান্ন বছর আগে যে জাতি শিক্ষার জন্য সংগ্রাম করেছে, তার আরো অনেক দূর অগ্রসর হওয়ার কথা। কিন্তু শিক্ষা নেয়ার পরও যারা মানুষ হত্যা করছে, তারা কি শিক্ষা পেয়েছে? তাই আমাদের শিক্ষা ব্যবস্থা নিয়ে ভাবতে হবে। মুখে মুক্তিযুদ্ধের চেতনার কথা যতটা বলা হয় কাজ তার কতটুকু হয়?
ফারাহ কবির বলেন, মানসম্মত শিক্ষা যেকোন সমাজে পরিবর্তন আনতে পারে। তথ্য প্রযুক্তির অভাবনীয় বিকাশের পরিপ্রেক্ষিতে মিডিয়ার এক্ষেত্রে ব্যাপক অবদান রাখার সুযোগ রয়েছে।
এছাড়া সভায় আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ শিক্ষক সমিতি সভাপতি মো: আজিজুল ইসলাম, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ আসাদুল হক, একশন-এইড বাংলাদেশের পরিচালক আসগার আলী সাবরি, বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব (ভারপ্রাপ্ত) মহসিন রেজা, বাংলাদেশ শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারি ফেডারেশনের সভাপতি হাবিবুর রহমান, ইউসেপ স্কুলের শিক্ষার্থী শম্পা, পলিটেকনিক স্কুলের রুমা এবং ঢাকা মহানগরের বিভিন্ন স্কুল কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নানা কর্মসূচির মধ্যদিয়ে ঐতিহাসিক শিক্ষা দিবস পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ