Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

স্লুইচ গেট ভেঙে কোটি টাকার সম্পত্তি বেহাত

এস কে সাত্তার, ঝিনাইগাতী (শেরপুর) থেকে : | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০১ এএম

নির্মাণের বছর না ঘুরতেই পাহাড়ি ঢলের পানি তোড়ে বিধ্বস্ত হয় শেরপুরের ঝিনাইগাতী উপজেলার মালিঝি নদীর ওপর নির্মিত স্লুইচ গেট। বর্তমানে এটি আর কৃষকের কোনো কাজেই আসছে না। সরকারি উদ্যোগ ব্যাহত হওয়ার পাশপাশি কৃষক বঞ্চিত স্লুইচ গেটের সুফল থেকে। বেদখল হয়ে যাচ্ছে পাউবোর অধিগ্রহণ করা প্রায় পাঁচ একর জমি।
হাতিবান্ধা ইউনিয়নের কয়েকজন প্রবীণ কৃষক জানান, কৃষি ক্ষেত্রে উন্নয়ন ও কৃষকদের সেচ সুবিধা নিশ্চিত করতে ১৯৮৬ সালে পানি উন্নয়ন বোর্ড মালিঝি নদীর ঘাগড়া নয়াপাড়ায় প্রায় কোটি টাকা ব্যয়ে এই স্লুইচ গেট নির্মাণ করে। এটি নির্মাণ করতে আশপাশের প্রায় ৫ একর জমি অধিগ্রহণ করা হয়। হাতিবান্দার মো. সাইদুল ইসলামসহ অনেকেই জানান, ওই স্লুইচ গেটটি রক্ষণা-বেক্ষণের জন্য একটি ভবনও নির্মাণ করা হয়। ভবনে একজন কর্মচারীকেও নিয়োগ দেয়া হয়েছিল। কিন্তু স্লুইচ গেটটি নির্মাণের এক বছর যেতে না যেতেই পাহাড়ি ঢলের পানির তোড়ে তা বিধ্বস্ত হয়ে পড়ে। এরপর স্লুইচ গেটটি আর সংস্কার করা হয়নি। পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নিয়োগপ্রাপ্ত কর্মচারীও বেতন না পাবার কারণে চলে যায়। আর অধিগ্রহণকৃত জমিও বেদখল হতে থাকে। এভাবেই বেদখল হয়ে যায় পাঁচ একর জমি। কৃষকগণ জানান, স্লুইচ গেটটি সংস্কার অথবা রাবার ড্যাম নির্মাণ করা হলে কৃষি উন্নয়নের ক্ষেত্রে বিরাট ভ‚মিকা রাখবে।
সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ এম এ ওয়াহেদ বলেন, এখানে বর্তমানে একটি রাবার ড্যাম নির্মাণ করা হলে কৃষি ক্ষেত্রে বিরাট ভ‚মিকা রাখবে। নাম প্রকাশ না করার শর্তে একজন কৃষিবিদ বলেন, অপরিকল্পিতভাবে স্লুইচ গেট নির্মাণের জন্য তা বিধ্বস্ত হয়ে গেছে। অথচ ওই একই যায়গায় রাবার ড্যাম নির্মাণ করলে কৃষি বিপ্লব ঘটবে। শেরপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী জানান, এ ব্যাপারে আমার জানা নেই। তবে, ওখানে কৃষকদের কল্যাণে একটা কিছু হবে আশা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্লুইচ গেট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ