Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০১ এএম

জঘন্যতম দেশ
ইনকিলাব ডেস্ক : বিশ্বে কোন দেশে প্রবাসীরা কেমন আছেন তা জানতে আন্তর্জাতিক জরিপ সংগঠন এক্সপ্যাট ইনসাইডার তাদের সাম্প্রতিক জরিপ বিষয়ক প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে জানানো হয়েছে, গত আট বছরে এই নিয়ে মোট সপ্তমবারের মতো প্রবাসীদের জন্য জঘন্যতম দেশ হিসেবে নির্বাচিত হলো কুয়েত। সংস্থাটি বিশ্বের ১৮৯টি দেশে ১৫টি সূচকের ওপর ভিত্তি করে এ জরিপ কার্যক্রম চালিয়েছে। আরব নিউজ।


নেপালে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। স্থানীয় সময় বুধবার ভোর ৫টা ৪২ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। নেপালের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কাঠমাণ্ডু থেকে ১১৩ কিলোমিটার উত্তর-পশ্চিম তথা পোখরা থেকে ৩৫ কিলোমিটার পূর্বে নেপালের লামজুং প্রদেশে উৎস হওয়া এই কম্পনের তীব্রত ছিল রিখটার স্কেলে ৫.৮। রয়টার্স।


৫০টি স্কুল ধ্বংস
ইনকিলাব ডেস্ক : অব্যাহত হামলায় গাজার ৫০টি স্কুল ধ্বংস করেছে ইসরাইলি বাহিনী। সেভ দ্য চিলড্রেনের মতে, এর ফলে প্রায় ৪২ হাজার শিক্ষার্থীর স্কুলজীবন হুমকির মধ্যে পড়েছে। অন্যদিকে ইউনিসেফ জানিয়েছে, গাজার রকেট হামলায় ইসরাইলে তিনটি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘের অফিস ফর দ্য কো–অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্সের (ওসিএইচএ) মুখপাত্র ইয়েন্স লেয়ার্কে বলেন, গাজায় জাতিসংঘের পরিচালিত স্কুল রয়েছে ৫৮টি। এতে আশ্রয় নিয়েছেন প্রায় ৪৭ হাজার ফিলিস্তিনি। রয়টার্স।


সাংবাদিক নিহত
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর অব্যাহত বিমান হামলায় ইউসেফ আবু হুসেন নামে একজন সাংবাদিক নিহত হয়েছেন। তিনি ‘আল-আকসা ভয়েস’ নামে একটি রেডিওতে কর্মরত ছিলেন। মঙ্গলবার রাতে ইসরাইলি বাহিনীর নৃশংস হামলায় তিনি নিহত হন। বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা স্থানীয় ওয়াফা নিউজ এবং শিহাব নিউজ এজেন্সির বরাত দিয়ে এ খবর জানিয়েছে। এদিকে গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে দখলদার ইসরাইলি বাহিনী। মঙ্গলবার রাত ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে মাত্র ২৫ মিনিটে উপত্যকার বিভিন্ন এলাকায় ১২২টি শক্তিশালী বোমা নিক্ষেপ করা হয়। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ