Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২১, ১২:০২ এএম

আগরতলায় কারফিউ
ভারতের ত্রিপুরা রাজ্য সরকার ১০ দিনের ‘করোনা কারফিউ’ জারি করেছে। করোনাভাইরাসের বিস্তার রোধে সোমবার ভোর ৫ টা থেকে ২৬ মে পর্যন্ত রাজধানী আগরতলা মিউনিসিপ্যাল কর্পোরেশন এলাকা কারফিউ এর আওতায় থাকবে। রাজ্যের পশ্চিম ত্রিপুরা জেলায় করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছ, বর্তমানে জেলার ২২৬৩ করোনা রোগীর ১৪৮৬ জনই আগরতলায়। ইন্ডিয়ান এক্সপ্রেস।


অ্যামনেস্টির নিন্দা
ইসরাইলি বিমান হামলায় গাজায় নারী ও শিশুসহ ফিলিস্তিনিদের রক্তপাতের মধ্যেই দখলদার দেশটির কাছে ৭৩ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের অস্ত্র বিক্রির পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ ঘটনার নিন্দা জানিয়ে বলেছে, এতে বিশ্বজুড়ে মানবাধিকার রক্ষায় মার্কিন অঙ্গীকারক্ষুণœ হবে। গাজায় ইসরাইলি হামলায় ২১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে ৬১টি শিশু রয়েছে। আহত হয়েছেন দেড় হাজারের বেশি। রয়টার্স।


ড্রোন হামলা হামাসের
ইসরাইলের একটি গ্যাস প্ল্যাটফর্মে সাবমেরিন ড্রোন দিয়ে হামলা করেছে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস। সোমবার এই হামলা চালানো হয়। গাজা থেকে আল-আলম টিভির বরাত দিয়ে ইরনা জানায়, মনুষ্যবিহীন সাবমেরিন দিয়ে সমুদ্রে ভাসমান ইসরাইলি একটি গ্যাস প্লাটফর্মে হামলা চালিয়েছে হামাস। ৫০ কেজি বিস্ফোরক বহনে সক্ষম সাবমেরিনটির ভেতরে রয়েছে বিল্ট-ইন জিপিএস। ইসরাইলি সেনাবাহিনীর বরাত দিয়ে কুদস নিউজ নেটওয়ার্ক জানায়, দ‚র নিয়ন্ত্রিত মনুষ্যবিহীন সাবমেরিন তৈরিতে সক্ষম হয়েছে হামাস। স্থানীয়ভাবে ও নিজস্ব প্রযুক্তিতে বানানো হয়েছে এটি। ইরনা।


প্লাজমা থেরাপি বাদ
করোনা চিকিৎসা পদ্ধতির প্রস্তাবিত তালিকা থেকে ‘কনভ্যালেসেন্ট প্লাজমা থেরাপি’কে বাদ দিয়েছে ভারতের জাতীয় কোভিড টাস্কফোর্স। মঙ্গলবার এ তথ্য জানায়। হাসপাতালে ভর্তি করোনা রোগীদের চিকিৎসকার জন্য ‘কনভ্যালেসেন্ট প্লাজমা থেরাপি’ বহুল ব্যবহৃত হয়েছে। কিন্তু পরীক্ষামূলক প্রয়োগে উঠে এসেছে, কোভিড সংক্রমণ এবং কোভিডের জেরে মৃত্যু রুখতে এই পদ্ধতি খুব একটা কার্যকর নয়। তার পরই কেন্দ্রের গড়া টাস্ক ফোর্স তা না ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। এবিপি।


শাহবাজের নিষেধাজ্ঞা
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আদালতের রায় উপেক্ষা করে বিরোধী নেতা শাহবাজ শরিফের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করে সোমবার এই নিষেধাজ্ঞা জারি করেন তিনি। প্রসঙ্গত, এ মাসের শুরুতে লাহোর হাইকোর্ট নওয়াজপন্থী পাকিস্তান মুসলিম লীগের (পিএমএলএন) প্রেসিডেন্ট শাহবাজকে চিকিৎসার জন্য বিদেশ ভ্রমণের অনুমতি দেন। টাইমস অব ইন্ডিয়া।


কার্যকরী নয়
ইসরাইলি এক সেনার বক্তব্য, গত কয়েকদিনে ইসরাইলের ওপর আছড়ে পড়া হাজারের বেশি রকেটের মধ্যে প্রায় ২০০টা গাজা খাড়ির মধ্যেই পড়ে গেছে, বেশি দ‚র যেতেই পারেনি। এটা সম্ভবত প্রমাণ করছে যে, দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্র নির্মাণ প্রক্রিয়া বেশি কার্যকরী নয়। ইসরাইলি ডিফেন্স ফোর্স বলেছে, ইসরাইলে ঢুকে পড়া সব মিসাইলের ৯০ শতাংশকেই তাদের আয়রন ডোম অ্যান্টি-মিসাইল সিস্টেম রুখে দিয়েছে। জিনেস স্ট্যান্ডার্ড।

 

ভ‚মিকম্পের মতো
ইসরাইলি বিমান হামলার ঘটনায় গাজা উপত্যকার ফিলিস্তিনিদের ভবনগুলো ভ‚মিকম্পের মতো কেঁপে উঠেছে। সাংবাদিক রুশদি আবুআলওউফ এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন। পরে তার তথ্যের ভিত্তিতে সংবাদ প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার দিবাগত রাত ৪টা নাগাদ বিমান হামলা চালিয়েছে ইসরাইল। যুদ্ধবিমান থেকে ৩০ বারের বেশি হামলা চালানো হয়েছে। রুশদি টুইট বার্তায় জানিয়েছেন, গাজার পশ্চিমাঞ্চলে হামাসের স্থাপনা লক্ষ্য করে হামলাগুলো চালানো হয়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ