Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মঞ্চ থেকে হত্যার প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ১২:০১ এএম

মিস ইউনিভার্স মঞ্চে প্রতিযোগীরা সাধারণত নিজ দেশের কৃষ্টি-কালচার তুলে ধরেন। কিন্তু মিয়ানমারের প্রতিযোগী থুজার উইন্ট লিন ঘটালেন ব্যতিক্রম এক ঘটনা। বিশ্বমঞ্চে সামরিক শাসকের হত্যা-নির্যাতনের বিরুদ্ধে কথা বলে তুমুল আলোচনার সৃষ্টি করেছেন। সামরিক বাহিনীর অত্যাচার আ হত্যাযজ্ঞের বিরুদ্ধে বিশ্ববাসীকে সরব হওয়ার আহ্বান জানান থুজার উইন্ট লিন।
মিস ইউনিভার্সের মঞ্চে এক ভিডিও বার্তায় থুজার উইন্ট লিন বলেন, ‘আমি বিশ্ববাসীর প্রতি আহ্বান জানাই, আপনারা মিয়ানমার ইস্যুতে কথা বলুন। মিস ইউনিভার্স মিয়ানমার হিসেবে আমি যতটা সম্ভব অভ্যুত্থানের পর থেকেই প্রতিবাদ জানিয়ে আসছি। আমার দেশের মানুষ প্রতিদিন সামরিক শাসকের গুলিতে প্রাণ হারাচ্ছে।’ মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অবশ্য শেষ রাউন্ডে যেতে পারেননি লিন। তবে যুক্তরাষ্ট্রের হলিউডে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় মিয়ানমারের ঐতিহ্যবাহী পোশাক পরে সেরা জাতীয় পোশাকের পুরস্কার জিতেছেন। তিনি মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে লড়াইরত চীন জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাক পরেছিলেন। চীন জনগোষ্ঠির পোশাক পরে তিনি একটি প্ল্যাকার্ড নিয়ে প্রতিযোগিতার মঞ্চে হেঁটেছেন। তাতে লেখা ছিল, ‘মিয়ানমারের জন্য প্রার্থনা করুন।’ সামরিক জান্তার বিরুদ্ধে এমন প্রতিবাদের ছবি ছড়িয়ে পরেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশ্বের নানা প্রান্তের মানুষ লিনের সঙ্গে সংহতিও জানিয়েছেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ