Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০২ এএম

বেঁচে আছে শিশুটি
ফিলিস্তিনের গাজায় কর্মকর্তারা বলছেন, গাজায় আল-শাত নামে একটি শরণার্থী শিবিরের ওপর ইসরাইলি বিমান হামলায় দুটি পরিবারের সাতজন নিহত হয়েছেন। তারা বলেন, ধ্বংসস্ত‚পের নিচে আটকা পড়া পাঁচ মাস বয়সী একটি শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। সে ছাড়া ওই পরিবারের আর কেউ বেঁচে নেই। পরে ওই শিশুকে হাসপাতালে নেয়া হয়। ইসরাইলের বিরশেবা শহরে গাজা থেকে নিক্ষিপ্ত ফিলিস্তিনি রকেট হামলায় আহত ১৯ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। রয়টার্স।

ঘূর্ণিঝড়ে নিহত ৬
ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘ‚র্ণিঝড় তওকত-এর আঘাতে ইতোমধ্যেই কর্ণাটক রাজ্যে ৪ জন ও গোয়ায় ২ জন প্রাণ হারিয়েছেন। কর্ণাটকের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (কেএসডিএমএ) জানিয়েছে, ঘূর্ণিঝড় তওকতের প্রভাবে শনিবার সকাল থেকে রাজ্যের তিন উপক‚লীয় জেলাসহ ছয় জেলায় ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। ঝড়ের প্রভাবে রাজ্যের ৭৩টি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভারতের গোয়া রাজ্যের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপক‚লীয় এলাকা পানজিমেও আঘাত হেনেছে তওকত। এবিপি।

কাশ্মীরে গ্রেফতার ২১
ইহুদীবাদী রাষ্ট্র ইসরাইলের ফিলিস্তিন জনগণের ওপর চলমান বর্বর হামলার প্রতিবাদে বিক্ষোভ করায় ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। ‘শৃঙ্খলা বিঘিœত করার অপরাধে’ তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় পুলিশ। কাশ্মীরের আইজিপি বিজয় কুমার সংবাদমাধ্যম দ্য হিন্দুকে বলেন, রাজধানী শ্রীনগর থেকে ২০ জন ও শোপাইন থেকে একজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসরাইলবিরোধী নানান ধরনের পোস্ট করেছে এবং গ্রাফিতি এঁকেছে বলে অভিযোগ রয়েছে কাশ্মীরের পুলিশের কাছে। দ্য হিন্দু।


মদের দোকানে
রবিবার থেকে টানা ১৫ দিন পশ্চিমবঙ্গে কার্যত লকডাউনের ঘোষণা হতেই ব্যস্ত হয়ে পড়লো তারা। বিকাল ৫টা বাজার আগেই কলকাতা থেকে কোচবিহার, সর্বত্র মদের দোকানের সামনে লাইন দিতে দেখা যায় সুরাপ্রেমীদের। তাদের প্রায় কারও মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা দেখা যায়নি। বেশকিছু ক্ষেত্রে ছাড়-সহ এই লকডাউন ঘোষণার পর শনিবার বিকালে মাছ- গোশত, শাক-সবজি, মুদিখানা এবং ওষুধের দোকানে লাইন দিতে দেখা গিয়েছে সাধারণ মানুষকে। কিন্তু মদের দোকানের লাইন যেন সবকিছুকে ছাপিয়ে গেছে। এবিপি।


৪১ জন শিশু
ফিলিস্তিনের গাজায় ইসরইল বাহিনীর নৃশংসতা অব্যাহত রয়েছে। রক্ষা পাচ্ছে না শিশুরা। সাত দিন ধরে চলমান এ হামলায় গাজায় এখন পর্যন্ত ১৪৯ জন নিহত হয়েছেন। এরমধ্যে ৪১ জনই শিশু। রোববার ১৬ মে কাতারভিত্তিক সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। আল-জাজিরা।


খাচ্ছে চিল-শকুনে
স¤প্রতি ভারতের উত্তরপ্রদেশের ২৭ জেলায় গঙ্গার তীরে কবর দেওয়া হয়েছে অসংখ্য লাশ। গঙ্গার ১১৪০ কিলোমিটার যাত্রাপথে নদীর তীরে ২ হাজারের বেশি লাশ কবর দেওয়া হয়েছে বলে জানা যায়। জানা যায়, গত কয়েক দিনে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও বিহারে নদীতে ভাসতে দেখা গিয়েছে অসংখ্য লাশ। এমন ভিডিও সামনে এসেছে যেখানে দেখা যাচ্ছে করোনায় মৃতদের দেহ নদীতে ভাসিয়ে দেওয়া হচ্ছে, চিল শকুনে তা ছিঁড়েখুড়ে খাচ্ছে। এর থেকে সংক্রমণ ও দ‚ষণ দুইই ছড়াতে পরে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ