Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত -আইডিসিআর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ২:৩৪ পিএম | আপডেট : ৩:২২ পিএম, ৮ মে, ২০২১

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) শনাক্ত হয়েছে। শনিবার (৮ মে) রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর) এ তথ্য জানিয়েছে। আইডিসিআর জানায়, রাজধানীর এভারকেয়ার হাসপাতালের একটি নমুনা পরীক্ষায় এ ভারতীয় স্টেইন ধরা পড়েছে। যা জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাতে (জিএসআইডি) প্রকাশিত হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এবিএম খুরশীদ আলম গণমাধ্যমকে জানান, দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এ ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীরা ভারত থেকে ফিরেছেন। তারা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন এবং বর্তমানে যশোরে অবস্থান করছেন।

এ প্রসঙ্গে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এএসএম আলমগীর বলেন, এভারকেয়ার হাসপাতালে একটি নমুনা পাওয়া গিয়েছে। সেটি আমি দেখেছি। আর ধরা পড়ছে বলেই এ ধরনের তথ্য তাদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

কয়জনের মধ্যে এরকম ধরন পাওয়া গেছে?-জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত কয়জনের মধ্যে পাওয়া গেছে সেই সংখ্যাটা আমাদের কাছে আসেনি, তাই বলতে পারছি না। তবে অপর একটি সূত্র জানিয়েছে, দেশে ৪ করোনা রোগীর নমুনায় ভারতীয় ধরন শনাক্ত হয়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ভারত থেকে দেশে ফেরার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকাদের মধ্যে ৬০ জন করোনা আক্রান্ত হয়ে ফিরেছেন। তবে তারা করোনার ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত কি না সেটি জানতে আরও কিছুদিন সময় লাগবে বলে জানিয়েছে সংস্থাটি। বৃহস্পতিবার (৬ মে) করোনা মহামারির পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ড. রুবেদ আমিন।

তিনি জানান, করোনাভাইরাস প্রতিরোধে ও অন্যান্য দেশের শক্তিশালী ভ্যারিয়েন্টের প্রবেশ ঠেকাতে ১৯ এপ্রিল থেকে এ পর্যন্ত ১৬ হাজারের বেশি মানুষকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

 

রুবেদ আমিন বলেন, দেশে ভারতের ডাবল ভ্যারিয়েন্টসহ অন্যান্য দেশের ভ্যারিয়েন্ট ঠেকাতে বেনাপোল থেকে আসা ১ হাজার ২৫২ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হয়েছে, এর মধ্যে ৬০ জন করোনা আক্রান্ত হয়ে দেশে এসেছেন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, আখাউড়া সীমান্ত দিয়ে দেশে আসা ৪৭ জনকেও আইসোলেশনে রাখা হয়েছে। আকাশপথে ১৯ মে থেকে এ পর্যন্ত ১৪ হাজার ৮০০ জন এসেছেন। তাদের মধ্যে ৭ হাজার ৫১৪ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন। বাকিদেরও কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৮ মে, ২০২১, ৩:২১ পিএম says : 0
    আমরা জাতেবাংগালী আমাদের পূর্বের রেকড আছে,যেমন নবাব সিরাজ উদদেলার কাহিনী তাকে কে হত্যা করলে ,কেন লোভে,এই গুলো ও সেই রকম সীমান্ত এরিয়া শক্ত না থাকায় ,ঘুষের বিনিময়ে লোকজন দেশের ভিতরে অবশ্যই পবেশ করেছে ,সীমান্ত পথ যদি ঠিকই কড়া কড়ি থাকতে তবে 100% এই নমুনা আসতে পারতে না।
    Total Reply(0) Reply
  • Hasan Romal ৮ মে, ২০২১, ৬:২৬ পিএম says : 0
    আমাদের গভর্মেন্ট এর উচিত সুন্দরবনে বাঘ অধ্যুষিত এলাকায় একটি আইসোলেশন সেন্টার তৈরি করে রাখা,এবং ইন্ডিয়া থেকে আগত যাদের শরীরে ইন্ডিয়ান ভেরিয়েন্ট পাওয়া যাবে তাদের ঐখানে আইসোলেশনে রাখলে তারা আর পালানোর সুযোগ পাবেনা !!!
    Total Reply(0) Reply
  • Fakir Goribullah ৮ মে, ২০২১, ৬:২৭ পিএম says : 0
    জনগণকে ভয় দেখিয়ে কি লাভ!! !!সবাই বলেছিল ভারতের সাথে সীমান্ত যোগাযোগ কঠোরভাবে নিয়ন্ত্রণ করার জন্য আফসোস তখন নিয়ন্ত্রণ করা হয়নি এখন ভারতীয় ভ্যারিয়েন্ট ভর্তা বানিয়ে খেয়ে ফেলুন।
    Total Reply(0) Reply
  • এ.আর. মোহাম্মদ. মজনু ৮ মে, ২০২১, ৬:২৭ পিএম says : 0
    দেশটারে খাইলে ভারতেই খাবে। কারন ভারতে এই মহামারির মাঝেও সিমান্ত দিয়ে হাজার হাজার ট্রাক বাংলাদেশে ঢুকতেছে।বিধিনিষেদ কি সেখানে নেই।আর দেশে চলছে লকডাউনের নামে তামাশা।
    Total Reply(0) Reply
  • পারভেজ আলম ৮ মে, ২০২১, ৬:২৭ পিএম says : 0
    টেনশনের কিছু নেই, এই ভেরিয়েন্ট টাকে কোনরকম শপিংমলে ছেড়ে দেন, দেখবেন হাজার হাজার মানুষের পদপিষ্ট হয়ে মারা যাবে
    Total Reply(0) Reply
  • Razu Ahmed ৮ মে, ২০২১, ৬:২৭ পিএম says : 0
    বেনাপোলে তারা কোথায় কোথায় অবস্হান করেছে তা তদন্ত করে সকল কে কোয়ারেন্টাইনে নেয়া হোক।
    Total Reply(0) Reply
  • Golam Morshed ৮ মে, ২০২১, ৬:২৮ পিএম says : 0
    এখনই সতর্ক হওয়া উচিত। অন্যথায় এর ফলাফল আমাদের নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইডিসিআর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ