Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ১২:০৩ এএম

গণহত্যার শামিল
অক্সিজেনের অভাবে হাসপাতালে কোনও করোনা রোগীর মৃত্যু অপরাধম‚লক ঘটনার মধ্যে পড়ে বলে জানিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট। এমনকি এ ধরনের ঘটনা গণহত্যার চেয়ে কম নয় বলেও জানিয়েছেন আদালত। অক্সিজেনের অভাবে স¤প্রতি উত্তরপ্রদেশের লক্ষেèৗ ও মেরঠে করোনা রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। এরপর এলাহাবাদ হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। পরে সেই মামলার শুনানিতে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিদ্ধার্থ বর্মা ও বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চ। এবিপি।


বাড়িতেই ২১ ঘণ্টা
ভারতে কোভিডে লাশ সৎকার নিয়ে গত কয়েক দিনে একের পর এক অভিযোগ এসেছে। করোনা আক্রান্ত হয়ে ছেলের মৃত্যুর ২১ ঘণ্টা পর পৌরসভা সৎকারের ব্যবস্থা করে। প্রবীর চট্টোপাধ্যায় নামে ৪৫ বছর এর এক ব্যক্তির লাশ রোববার বিকেল তিনটা থেকে তার বাড়িতেই পড়ে ছিল। তার বাড়ি বেহালার বৈশালীপাড়ার হরিদেবপুর থানার ভুবন মোহন রায় রোডে। তিনি পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। এবিপি।


ফের রকেট হামলা
ইরাকের
আল-আনবার প্রদেশে অবস্থিত মার্কিন নিয়ন্ত্রিত আইন আল-আসাদ বিমানঘাঁটিতে আবারও রকেট হামলা হয়েছে। গত কয়েক দিনের মধ্যে এই নিয়ে মার্কিন এ ঘাঁটিতে তিনবার হামলা হলো। ইরাকি সেনাবাহিনী মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে— আইন আল-আসাদ ঘাঁটিতে দুটি রকেট আঘাত হেনেছে। তবে এতে কোনো ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। বিবৃতিতে এ সম্পর্কে বিস্তারিত আর কিছু বলা হয়নি। তাসনিম নিউজ।


ফিলিপাইনের মহড়া
চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগর নিজেদের বলে দাবি করলেও স¤প্রতি ফিলিপাইন চলমান উপক‚লরক্ষী মহড়া দিয়ে বেইজিংয়ের বিরোধিতা করেছে। ফিলিপাইনের ম্যানিলার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব ডেলফিন লরেঞ্জনা গণমাধ্যমকে বলেন, দক্ষিণ চীন সাগরে আমাদের মহড়া চলবে। এর বিরোধিতা করার কোনো অধিকার চীনের নেই। আমরা সমুদ্র সীমায় কী করব আর কী করব না, তা নিয়ে কথা বলার অধিকার চীনের নেই। বিবিসি।

ঘুষের বিনিময়ে বেড
ভারতের বেঙ্গালুরুতে করোনা রোগীদেরকে হাসপাতালের শয্যা দেয়ার বিনিময়ে ঘুষ নেয়ার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। এছাড়াও এই ঘটনায় আরও কয়েকজনকে জেরা করা হচ্ছে। এক বিজেপি সংসদ সদস্য এই অভিযোগ তোলার পর তদন্তে নামে বেঙ্গালুরু পুলিশ। বেঙ্গালুরু পুলিশ কমিশনার বলেন, ‘বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকা (বিবিএমপি) পোর্টালের মাধ্যমে কোভিড রোগীদের হাসপাতালে শয্যা দেয়ার ক্ষেত্রে দুর্নীতির একটি মামলা দায়ের করা হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস।

আদালতের শরণাপন্ন
করোনাভাইরাসের মহামারিতে বিপর্যস্ত ভারত হতে সব রকম প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে অস্ট্রেলিয়ায়। এমনকি দক্ষিণ এশিয়ার দেশটি থেকে অস্ট্রেলীয় নাগরিকরা ফেরত গেলেও গুণতে হবে জরিমানা। এই ইস্যুতে এবার আদালতের হাজির হলেন দেশটির এক নাগরিক। জানা যায়, গ্যারি নিউম্যান নামে ৭৩ বছর বয়সী এক অস্ট্রেলীয় নাগরিক গত বছরের মার্চ থেকে ভারতে আটকা পড়ে আছেন। এরপর থেকে আর নিজ দেশে ফিরতে পারেননি। তার আইনজীবি মাইকেল ব্র্যাডলি ও ব্যারিস্টার ক্রিক্স ওয়ার্ড অস্ট্রেলিয়ার ফেডারেল আদালতে এই বিষয়ে একটি মামলা করেছেন। এবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ