Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশজুড়ে বৃষ্টিপাতে স্বস্তি শীতল আমেজ

উজানে উত্তর-পূর্ব ভারতে বর্ষণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০৩ এএম

তাপদাহ কেটে গেছে। পশ্চিমা বায়ুর সাথে পূবালী বায়ুর সংযোগের ফলে গতকাল মঙ্গলবার ২৪ ঘণ্টায় প্রায় দেশজুড়ে হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও বজ্রবৃষ্টি হয়েছে। এ সময় কোথাও কোথাও দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে গেছে। এরফলে ভ্যাপসা গরমের যন্ত্রণা আপাতত কেটে গিয়ে মাহে রমজানে শীতল আমেজ তৈরি হয়েছে। অবশ্য এ সময়ে ঢাকা বিভাগে বৃষ্টিপাত হলেও মহানগরীতে বৃষ্টি ঝরেনি। তবে কমেছে তাপমাত্রা।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে শ্রীমঙ্গলে ৫১ মিলিমিটার। এছাড়া টাঙ্গাইলে ২৪, ফরিদপুরে ১০, নিকলিতে ১১, ময়মনসিংহ ও নেত্রকোণায় ২৬, চট্টগ্রামে ১৮, স›দ্বীপে ১৪, নোয়াখালীতে ৩১, ফেনীতে ৩৮, কক্সবাজারে ৬, কুতুবদিয়ায় ৩, সিলেটে ২, রাজশাহীতে ১৩, ঈশ^রদীতে ১৮, বগুড়ায় ১০, বদলগাছীতে ১১, রংপুরে ২৫, দিনাজপুরে ৬, সৈয়দপুরে ১৬, তেঁতুলিয়ায় ৪১, খুলনায় ২, মংলায় ৬, সাতক্ষীরায় ১১, যশোরে ১৮, খেপুপাড়ায় ১৪ মি.মি.সহ বিভিন্ন স্থানে হালকা ও গুঁড়িবৃষ্টি হয়েছে।

বৃষ্টিপাতের সুবাদে যশোরে সর্বোচ্চ তাপমাত্রা নেমে এসেছে ২৬ ডিগ্রি সেলসিয়াসে। সোমবার সেখানে ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬ ডিগ্রি সে.। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চাঁদপুরে ৩৬ ডিগ্রি সে.। ঢাকায় সর্বোচ্চ ৩১.৪ এবং সর্বনি¤œ ২৩.৪ ডিগ্রি সে.।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, দেশের সবক’টি বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে।

পাউবো’র নদ-নদী পূর্বাভাস : পাউবো’র বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর প্রবাহ পরিস্থিতি এবং পূর্বাভাসে গতকাল জানায়, সুরমা ও কুশিয়ারা ছাড়া উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। তবে বিপদসীমার নিচে প্রবাহিত হচ্ছে।
আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর সংলগ্ন ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরফলে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের পানির সমতল আগামী ৪৮ ঘণ্টায় বৃদ্ধি পেতে পারে এবং বিপদসীমার নিচে দিয়ে প্রবাহিত হতে পারে।

আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল ও এর সংলগ্ন ভারতের সিকিম ও হিমালয় পাদদেশীয় অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে উত্তরাঞ্চলের তিস্তা ও ধরলা নদীর পানির সমতল বৃদ্ধি পেতে পারে। গতকাল ২৪ ঘণ্টায় উত্তর-পূর্ব ভারতের জলপাইগুড়িতে ৭৫ মি.মি., শিলচরে ৫২ মি.মি., দার্জিলিংয়ে ৪৪ মি.মি., ধুবরিতে ৩৭ মি.মি. বৃষ্টিপাত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ