Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০২ এএম

বালাদে ৬ দফা
ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে অবস্থিত বালাদ বিমান ঘাঁটিতে ছয় দফা রকেট হামলা চালানো হয়েছে। হামলার ঘটনায় মার্কিন কোম্পানির জন্য কাজ করা এক বিদেশি ঠিকাদার আহত হয়েছেন। ইরাকের এক নিরাপত্তা কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন কোম্পানি সেলিপোর্টের কাছাকাছি একটি এলাকায় গিয়ে পড়েছে তিনটি রকেট। নাম প্রকাশ না করা শর্তে একটি নিরাপত্তা স‚ত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে ইরাকের জন্য এফ-১৬ যুদ্ধবিমান কেনার বিষয়ে ঠিকাদারির কাজ করে ওই প্রতিষ্ঠানটি। এএফপি।


নবজাতক বিক্রি
নবজাতকদের কালোবাজারে বিক্রির সঙ্গে জড়িত থাকার সন্দেহে জার্মান পুলিশ দু’ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। তারা বুলগেরিয়ার নাগরিক। জার্মানির সারল্যান্ড রাজ্যের নিউনকিরশ্চেন থেকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়েছে ওই দু’জনকে। তারা স্বামী-স্ত্রী। ৫৮ বছর বয়সী ব্যক্তি ও তার ৫১ বছর বয়সী স্ত্রী একটি অপরাধ বিষয়ক চক্রের সঙ্গে জড়িত। এই সংগঠিত চক্রটি নবজাতকদের বিক্রি করে। এ অভিযোগে তাদেরকে গ্রেপ্তার করে পুলিশি হেফাজতে নেয়া হযেছে। বুলগেরিয়ার একটি মামলার স‚ত্র ধরে তাদেরকে গ্রেপ্তার করা হয়। সিএনএন।


জিহবা কেটে
কথা দিয়েছিলেন নির্বাচনে তার প্রিয় দল জিতলে নিজের জিভ কেটে উৎসর্গ করবেন। এবার সেই প্রতিজ্ঞা পূরণ করলেন করলেন ভারতের তামিলনাড়ুর এক গৃহবধ‚। সোমবার নিজের জিহŸা কেটে ফেলেন ওই নারী। পরে আহত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়। জানা গেছে, ভানিথা (৩২) নামের এক নারী প্রতিজ্ঞা করেছিলেন, তামিলনাড়ুর বিধানসভা নির্বাচনে তার প্রিয় দল ডিএমকে’র সভাপতি এম কে স্টালিন মুখ্যমন্ত্রী হলে নিজের জিভ কেটে দেবীকে উৎসর্গ করবেন। টিওআই।


আট সিংহ আক্রান্ত
ভারতের হায়দরাবাদের নেহেরু জুওলজিকাল পার্কে মোট আটটি এশিয়াটিক সিংহ করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। এ খবরে মানুষের মধ্যে আতঙ্ক আরো বেড়ে গেছে। জানা গেছে, বেশ কিছুদিন ধরেই ওই আটটি সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা যাচ্ছিল। সে অনুসারে পার্ক কর্তৃপক্ষের পক্ষ থেকে সিংহগুলোর করোনা পরীক্ষা করা হয়। গত ৩০ এপ্রিল সেই পরীক্ষার রিপোর্টে তাদের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। যা ভারতের মধ্যে এই প্রথম বলে মনে করা হচ্ছে। কলকাতা টোয়েন্টিফোর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ