Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মেগা অফারের শেষ দশ দিন

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ১২:০০ এএম

পবিত্র রমজানের শেষ দশকে মুসলমানদের জন্য রয়েছে এক মেগা অফার। আমরা আজ সেই দশকে প্রবেশ করেছি। যে কোন ঈমানদার এ সুযোগ গ্রহণ করে তার জীবনের সব গুনাহ ক্ষমা করিয়ে নিতে পারেন। শেষ দশকে একটি রাত রয়েছে, যা হাজার মাসের ইবাদাত অপেক্ষা উত্তম। আর তা হচ্ছে লাইলাতুল কদর। প্রতিটি মুসলিমের একান্ত আকাক্সক্ষা থাকে এ রাতের ফযিলত অর্জন করে নিষ্পাপ হওয়ার। সে কারণে অনেকেই মসজিদে ইতেকাফ করেন। এ বছর যারা ইতেকাফ করছেন তারা গতকাল মাগরিব নামাযের পূর্ব থেকে মসজিদে অবস্থান নিয়েছেন। আল্লাহ তা‘আলা তাদের ইতেকাফ কবুল করুন এবং তাদের জীবনের সব গুনাহ মাফ করে দিন। আমীন।

কুরআন মাজীদের একাধিক আয়াত থেকে জানা যায়, কুরআন মাজীদ নাজিল হয়েছে রমজানুল মুবারকে এবং সুনির্দিষ্টভাবে বলা হয়েছে, লাইলাতুল কদরে। আল্লাহ তা‘আলা ইরশাদ করেন, ‘নিশ্চয় আমি তা (কুরআন) নাজিল করেছি লাইলাতুল কদরে। আপনি কী জানেন লাইলাতুল কদর কী? লাইলাতুল কদর (-এর ইবাদাত) হাজার মাস অপেক্ষা উত্তম। ফেরেশতাগণ ও রূহ (জিব্রাঈল আ.) এ রাতে অবতরণ করেন তাদের রব্বের অনুমোদনক্রমে সব ধরনের নির্দেশনা নিয়ে। ফজর উদিত হওয়া অবধি সেই রাত হয় শান্তির’।

আল্লাহর নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি ঈমানের সাথে ও সওয়াব লাভের আশায় লাইলাতুল কদরে কিয়ামুল্লাইল করবে আল্লাহ তা‘আলা তার পূর্বকৃত সব গুনাহ ক্ষমা করে দেবেন। (সহীহুল বুখারী, আবূ হুরাইরাহ রা. থেকে বর্ণিত)

মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লাইলাতুল কদরকে রমজানের শেষ দশকের বেজোড় রাতে তালাশ করতে বলেছেন। অর্থাৎ ২১, ২৩, ২৫, ২৭ এবং ২৯ রমজানের রাতে লাইলাতুল কদর হবে। তবে ২৭ রমজানের প্রতিই বিশেষ নজর রাখা হয় এবং সরকার এ রাতে ইবাদতের কারণে পরবর্তী দিবসে সরকারি ছুটি ঘোষণা করে থাকে।
আমরা ইতোমধ্যে শবে কদরের প্রথম রাত অতিক্রম করে এসেছি। এ রাত পাবার জন্য মসজিদে মসজিদে ইতেকাফে সমবেত হয়েছেন ধর্মপ্রাণ মুসলিমরা। করোনাভাইরাসের কারণে কাজকর্মে ব্যস্ততা না থাকার সুযোগে এবারও অনেকেই মসজিদে ইতেকাফ করতে সচেষ্ট হতেন। তবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করণের লক্ষ্যে সব মসজিদে সীমিত সংখ্যক মুসল্লির ইতেকাফের অনুমোদন রয়েছে।

লাইলাতুল কদরের ফজিলত লাভের জন্য যেমন মসজিদে ইতেকাফ করা উত্তম, তেমনি পরিবার-পরিজন নিয়ে কিয়ামুল লাইল, কুরআন তেলাওয়াত, তসবীহ-তাহলীল, ওয়াজ নসীহতে সময়কে কাজে লাগানোও উচিত। তবে এ নিয়ে কোন বাগাড়ম্বর, প্রদর্শনী যেন না হয়ে যায় সেদিকে সবাইকে অবশ্যই খেয়াল রাখতে হবে। আল্লাহ তা‘আলা একমাত্র তার সন্তুষ্টি ও ক্ষমা পাবার আশায় আমাদের ইবাদত করার তওফিক দান করুন এবং আমাদের ক্ষমা করে তার নেককার বান্দার অন্তর্ভুক্ত করে নিন।

ইসলামের ইতিহাসে ৪০ হিজরির ২১ রমজান এক ঐতিহাসিক দিন। এ দিনেই বালকদের মধ্যে প্রথম ইসলাম গ্রহণকারী হযরত আলি রাদিয়াল্লাহু আনহু ইবনে মুলযান-এর তরবারির আঘাতে শাহাদাত বরণ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এছাড়াও আরো বেশ কিছু ঘটনার সাক্ষী হয়ে রয়েছে ২১ রমজান। সেগুলোর মধ্যে রয়েছে হযরত আলী রাদিয়াল্লাহু আনহুর পুত্র হযরত হাসান রাদিয়াল্লাহু আনহুর খেলাফত লাভ, হযরত মুসা আলাইহিস সালামের জন্মগ্রহণ এবং হযরত ঈসা আলাইহিস সালামের আসমানে উত্তোলন। অনেক নবি-রসূলের জন্ম ও মৃত্যুও হয়েছে ২১ রমজান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ