Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের ‘অগ্নি দেবতা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ১২:০১ এএম

চলতি বছরে পৃথিবী থেকে আসা ‘অতিথি’দের ভিড় ক্রমশ বাড়ছে লাল গ্রহ মঙ্গলের আকাশে। মার্কিন যুক্তরাষ্ট্র, আরব আমিরাতের পর এবার চীনও মঙ্গল অভিযানে যোগ দিয়েছে। সবকিছু ঠিক থাকলে মে মাসের মাঝামাঝি সময়ে মঙ্গলে পৌঁছবে চীনের ল্যান্ডার ‘তিয়ানওয়েন-১’।
শুরুটা হয়েছিল সংযুক্ত আরব আমিরাতের লালগ্রহ অভিযান ‘হোপ’ দিয়ে। তাদের মহাকাশযান মঙ্গলে পৌঁছায় গত ৯ ফেব্রুয়ারি। তারপর নাসার বহুচর্চিত রোভার ‘পারসিভিয়ারেন্স’ ও তার দোসর ‘ইনজেনুইটি’ কপ্টার ছোঁয় লালগ্রহের মাটি। বর্তমানে দু’জনেই লালগ্রহে একের পর এক মাইলস্টোন গড়ে চলেছে। এবার পালা চীনের তিয়ানওয়েন-১ ল্যান্ডারের। ইতিমধ্যেই মঙ্গলের কক্ষপথে নিজেকে সফলভাবে প্রতিস্থাপন করে ফেলেছে তিয়ানওয়েন-১। গত ২৪ ফেব্রুয়ারি থেকে মঙ্গলের চারপাশে চড়কিপাক দিচ্ছে সে। বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী, মে মাসের মাঝামাঝি সময়ে তিয়ানওয়েন-১ থেকে রোভার ‘ঝুরং’ মঙ্গলে অবতরণের চেষ্টা করবে। চীনা ভাষায় ঝুরং শব্দের অর্থ ‘আগুনের দেবতা’।
মনে করা হচ্ছে, ১৭ মে নাগাদ ঝুরং ৪ কিমি/সেকেন্ড গতিতে মঙ্গলের বায়ুমন্ডলে প্রবেশ করবে। তারপর গতি আরও কিছুটা কমলে খুলে যাবে তার প্যারাশুট। একদম শেষে অবতরণের জন্য রকেটের থ্রাস্ট ইঞ্জিনগুলি চালু হবে। গোটা অবতরণ প্রক্রিয়ায় যাতে কোনও বাধা না আসে তার জন্য লেজার প্রযুক্তি থেকে মাইক্রোওয়েভ সেন্সর— সবই দেয়া হয়েছে ঝুরংকে। এই অভিযান সফল হলে প্রথম প্রচেষ্টায় মঙ্গলের মাটিতে রোভার নামানোর শিরোপা যাবে বেইজিংয়ের দখলে। সূত্র : ডেইলি এক্সপ্রেস।



 

Show all comments
  • মোহাম্মদ আজিজুর রহমান ৪ মে, ২০২১, ৩:১১ এএম says : 0
    আমি একজন বাংলাদেশী নাগরিক হিসেবে গর্বিত কিন্তু আমি সংযুক্ত আরব আমিরাতে আছি। বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এতটাই খারাপ যা আমার ভাষায় প্রকাশ করার মতো নয়। আমি আশা করি আওয়ামী রাজনীতির সঙ্গে সম্পৃক্ত নেতাদের উচিত বাংলাদেশ কে একটি ইসলামী রাষ্ট্র হিসেবে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন। কারন বাংলাদেশ ৯৪%মানুষ মুসলিম।তাতে দেশের মানুষ বর্তমান প্রধানমন্ত্রী কে যোগ্য নেত্রী বলবে এবং তার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।যদি তার ব্যতিক্রম করেন তাহলে তিনি কল্পনা ও করতে পারবেন না ভবিষ্যতে কি ঘটতে যাচ্ছে বাংলাদেশে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ