Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রোঞ্জ যুগের গয়না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ১২:০১ এএম

সুইডেনের একটি বনে সন্ধান পাওয়া গেল প্রায় ২ হাজার ৫০০ বছরের পুরোনো মূল্যবান গয়নার। ব্রোঞ্জ যুগের এসব গয়নার ঐতিহাসিক মূল্য অনেক বলে জানিয়েছেন প্রত্মতত্ত্ব বিদেরা। মানচিত্র তৈরির জন্য সুইডেনের একটি জঙ্গলে জরিপ চালাচ্ছিলেন থমাস কার্লসন নামের এক ব্যক্তি। তা করতে গিয়েই এসব গয়না আবিস্কার করে ইতিহাসের অংশ হয়েছেন তিনি।
জানা গেছে, ঘটনাটি সুইডেনের গোথেনবার্গ শহর থেকে ৪৮ কিলোমিটার উত্তর-পূর্বের অ্যালিংসাস শহরের পাশের একটি বনের। মানচিত্র তৈরির জন্য জরিপ চালাতে সেখানে গিয়েছিলেন কার্লসন। বনের মধ্যে পাথরের পাশে গয়নাগুলোর সন্ধান পান তিনি। এর মধ্যে গলার হার, ব্রেসলেট, কাপড়ের পিনসহ প্রায় ৫০টি গয়না রয়েছে। কার্লসন বলেন, ‘আমি শুরুতে ভেবেছিলাম, মাটিতে পুরোনো ল্যাম্প পড়ে রয়েছে। পরে কাছে গিয়ে দেখি ওগুলো গয়না।’ তবে তিনি তখনো বুঝতে পারেননি যে গয়নাগুলো আসল এবং আড়াই হাজার বছরের পুরোনো। কেননা, এগুলো বেশ ভালো অবস্থায়ই ছিল। এরপর কার্লসন ই-মেইলে প্রত্মতত্ত্ব বিদদের সঙ্গে যোগাযোগ করেন।
গোথেনবার্গ ইউনিভার্সিটির প্রত্মতত্তে¡র অধ্যাপক জোহান লিং বলেন, গয়নাগুলো খুব সুন্দর করে সংরক্ষণ করা ছিল। তাই এত বছর পরও সেগুলো অক্ষত রয়েছে। সুইডেনের প্রত্মতত্ত¡বিদেরা জানিয়েছেন, গয়নাগুলো ব্রোঞ্জ যুগে তৈরি। সময়টা ৭৫০ থেকে ৫০০ খ্রিষ্টপূর্বাব্দের। ওই সময়ের মানুষ সাধারণত নদী কিংবা জলাভ‚মিতে গয়না ভাসাত। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ