Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রীষ্মের তাপদাহ পিরোজপুরে ধান পুড়ে খোসা

এসএম সোহেল বিল্লাহ কাজল, পিরোজপুর থেকে : | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০০ এএম

চলছে গ্রীষ্মকাল। সূর্যের তাপদাহে বাড়ি থেকে বের হওয়া মুশকিল। বাড়ি থেকে বের হলেই মনে হয় যেনো আগুনের উপর থেকে হাটছি বা মাথার উপর আগুন জ¦লছে। গরমের জন্য অতিষ্ঠ মানবজাতিসহ পশুপাখি আর গাছপালাও। এদিকে কৃষকের মাঠে রয়েছে পাকা ধান। সেই ধান ঠিক সময়ে ঘরে না তুলতে পারলেই গরম বাতাস ও গরম আবহাওয়ার কারণে খোসা হয়ে যাচ্ছে। কাঁচা আম এখনই পাঁকা আমের মতো হলুদ বর্ণ ধারণ করেছে।
বলছিলাম পিরোজপুর জেলার বিভিন্ন এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকদের কথা। প্রতিটি জীবই তাকিয়ে আছে মহান আল্লাহর রহমতের দিকে। কখন একটু বৃষ্টি হবে। প্রচÐ তাপদাহ ও অনাবৃষ্টির কারণে শুকিয়ে যাচ্ছে শত শত হেক্টর ফসলের মাঠ। অনাবৃষ্টি ও তাপদাহ যেন কেড়ে নিয়েছে এখানকার কৃষকের মুখের হাসি। খাল-বিলে পানি কমে যাওয়ায় ফসলের ক্ষেত ফেটে চৌচির হয়ে পড়েছে। ফসল শুকিয়ে মরে যাচ্ছে।
জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, জেলায় চলতি মৌসুমে ২৪ হাজার ৫৩৩ হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে ১ লাখ ১৫ হাজার ৫৫০ মেট্রিক টন। গত বছরের তুলনায় এবার ১ হাজার হেক্টর জমিতে বেশি চাষ বেশি হয়েছে। মাঠ পর্যায়ের ৭ হাজার ৩৬০ হেক্টর জমির ধান কর্তন করা হয়ে গেছে। এ বছর গড় ফলন ৪.৭১ মেট্রিক টন। মাঠে ধানের অবস্থা মোটামুটি ভালো।
বিভিন্ন স্থানে গিয়ে দেখা গেছে, প্রয়োজনীয় পানির অভাবে ও তীব্র রোদের তাপে ফসল নষ্ট হয়ে যাচ্ছে এবং মাঠ ফেটে চৌচির। আবার অনেক ক্ষেতে জোয়ারের পানি ঢুকলেও লোনা পানির কারণে হলদে হয়ে যাচ্ছে গাছগুলো। এতে এলাকার ভুক্তভোগী কৃষকরা লোকশানের মুখে পড়বেন। এ বছর এখন পর্যন্ত কোনো বৃষ্টিপাত না হওয়ায় ফসল বেশিরভাগ ক্ষেত্রেই খোসা হয়ে আছে। এই বৈশাখ-জ্যৈষ্ঠে যেখানে মাঠঘাট পানিতে ডুবে থাকে অথবা অতিবৃষ্টি হয়, সেখানে টানা খরা, রোদ আর বৈশাখী খরতাপে চাষিরা এবার দুর্ভাবনায় পড়েছেন।
ক্ষতিগ্রস্থ কৃষকরা জানিয়েছেন, রোদের তাপের কারণে ধান সাদা হয়ে গেছে, তার মধ্যে কোন শষ্য নাই। ধানের ফলন ভালো হয়েছে। তবে গরমের কারণে জীবন অতিষ্ঠ। বৃষ্টি নাই, পানিও নাই। তার মধ্যে মাঝে মাঝেই গরম বাতাস। সেই বাতাসে সব ভালো ফসলও পুড়ে নষ্ট হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিরোজপুর

২৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ