Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আসলেই এত বড় আম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০১ এএম

কিছু দিনের মধ্যেই বাজারে দেখা মিলবে পাকা আমের। কিন্তু জানেন কী এর মধ্যেই খোঁজ মিলেছে বিশ্বের সবচেয়ে বড় আমের। এই আমের হদিস মিলেছে ল্যাটিন আমেরিকার দেশ কলম্বিয়ায়। শুধু খুঁজে পাওয়াই নয়, ইতোমধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নামও উঠে গেছে ওই আমটির।
একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কলম্বিয়ার বোয়াক্কা এলাকার গুয়াতার সান মার্টিনের এক ফার্মে দুই কলম্বিয়ান জার্মান অরল্যান্ডো নোভোয়া বারেরা এবং রেইনা মারিয়া মারোকুইন এই কীর্তি অর্জন করেছেন। কিন্তু কত ওজন ওই আমটির?

জানা গেছে, কলম্বিয়ার এই আমটির ওজন সোয়া চার কেজি। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর এটিই এ পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি ওজনের আম। এর আগে এই রেকর্ডের মালিক ছিল ফিলিপাইন। সেখানকার আমটির ওজন ছিল ৩ কেজি ৪৩৫ গ্রাম। তবে জার্মান এবং রেইনারের এই আমটি সেই রেকর্ডই এবার ভেঙে দিল।

এক সাক্ষাৎকারে এই প্রসঙ্গে বলতে গিয়ে জার্মান এবং রেইনা জানান, প্রাথমিকভাবে আমটি বড় হওয়ার সময়ই সেটি যে অন্যান্য ফলের থেকে আলাদা তা বুঝতে পারেন তারা। এরপর জার্মানের মেয়ে নেট ঘেঁটে জানতে পারেন, তাদের ফার্মের আমটিই বিশ্বের সবচেয়ে ভারী আম। অর্থাৎ সেটির ওজনের সমান আম বিশ্বে আর একটিও নেই। এরপরই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠে যায় জার্মান এবং রেইনা ও তাদের আমটির।
ইতোমধ্যে আমটির একটি রেপ্লিকা তৈরি করে স্মৃতি হিসেবে স্থানীয় প্রশাসনের হাতে তুলেও দিয়েছেন জার্মান এবং রেইনা। সেকথাও তারা জানাতে ভোলেননি। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ