Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের বিকল্প নেই বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

মে দিবসের আলোচনা সভায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০১ এএম

মহানবী (সা.) বলেছেন, তোমরা শ্রমিকের মজুরি পরিশোধ করো তাদের ঘাম শুকানোর আগেই। মহামারি করোনায় গোটা দেশের শ্রমিকশ্রেণি অর্ধাহারে অনাহারে জীবন অতিবাহিত করছে। শিল্প মালিকদের যেভাবে সহযোগিতা করা হচ্ছে, খেটে খাওয়া অসহায় শ্রমিকদের সেভাবে সহযোগিতা করা হচ্ছে না। শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের বিকল্প নেই। মে দিবস পালন উপলক্ষে শনিবার বিভিন্ন ইসলামী দলের উদ্যোগে ভার্চুয়াল আলোচনা সভায় ও ইফতার সামগ্রি বিতরণকালে নেতৃবৃন্দ এসব কথা বলেন।

ইসলামী শ্রমিক আন্দোলন : শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি আলহাজ আব্দুর রহমান। তিনি বলেন, স্বাধীনতার ৫০তম সুবর্ণ জয়ন্তী বার্ষিকীতে ন্যায্য পাওনা চাইতে গিয়ে বাঁশখালীতে গুলি খেয়ে জীবন দেয়ার মত ঘটনা আমাদেরকে ভাবিয়ে তুলেছে। বাঁশখালীতে শ্রমিকদের বেতন চাওয়ায় তাদের গুলি করে হত্যার মতো ঘটনা যেমন ঘটছে তেমনি জীবন যাত্রার ব্যয় পাল্লা দিয়ে বৃদ্ধির পরেও দেশের চা বাগানে কর্মরত শ্রমিকদেরকে নামে মাত্র মজুরিতে কাজ করতে হচ্ছে। শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিতকরণে যথাযথ উদ্যোগ নিতে হবে। গত শনিবার বাদ আসর পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ইসলামী শ্রমিক আন্দোলনের উদ্যোগে রাজধানীর পল্টন মোড়ে রোজাদারদের মাঝে ইফতার বিতরণকালে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহ সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা খলিলুর রহমান, সেক্রেটারী জেনারেল হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান, জয়েন্ট সেক্রেটারী জেনারেল শহিদুল ইসলাম কবির, মুফতী মোস্তফা কামাল, এইচ এম রফিকুল ইসলাম, আলহাজ জাহাঙ্গীর আলম, অধ্যাপক আব্দুল করিম, সৈয়দ ওমর ফারুক, মাওলানা শাহ জামাল, মুফতী ছিদ্দিকুর রহমান, মাওলানা এইচ এম সাইফুল ইসলাম, ওমর ফারুক যশোরী। নেতৃবৃন্দ সরকার ৫০ লাখ মানুষকে প্রণোদনা আওতায় আনার ঘোষণা দিয়েছে। সে তালিকায় দেশের শ্রমিক শ্রেণির মানুষকে অগ্রাধিকার ভিত্তিতে প্রণোদনাসহ সকল ধরণের সহযোগিতার করার দাবি জানান।
বাংলাদেশ শ্রমিক মুসলিম লীগ : মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ শ্রমিক মুসলিম লীগের উদ্যোগে শনিবার মুসলিম লীগের শ্রম সম্পাদক এর সভাপতি আলহাজ ইঞ্জিনিয়ার ওসমান গণির সভাপতিত্বে এক ভার্চুয়াল আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, মহানবী (সা.) বলেছেন তোমরা শ্রমিকের মজুরি পরিশোধ করো তাদের ঘাম শুকানোর আগেই। মহামারি করোনায় গোটা দেশের শ্রমিকশ্রেণি অর্ধাহারে অনাহারে জীবন অতিবাহিত করছে। শিল্প মালিকদের যেভাবে সহযোগিতা করা হচ্ছে, খেটে খাওয়া অসহায় শ্রমিকদের সেভাবে সহযোগিতা করা হচ্ছে না। কলকারখানা খোলা আছে কিন্তু গণপরিবহন বন্ধ এরকম পরিস্থিতিতে শ্রমিকরা খুবই কষ্ট যাতায়াত করছে এক্ষেত্রে মালিকপক্ষ ও সরকারের সুদৃষ্টি কামনা করছি।
ভার্চুয়াল আলোচনায় অংশগ্রহণ করেন, বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, নির্বাহী সভাপতি আবদুল আজিজ হাওলাদার, স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম ও মোহাম্মদ আনোয়ার হোসেন আবুড়ী, অতিরিক্ত মহাসচিব আকবর হোসেন পাঠান, মোহাম্মদ নজরুল ইসলাম, শেখ আব্দুল কাইয়ুম যশোরী ও অ্যাডভোকেট মোহাম্মদ জসীম উদ্দিন, তারেক জমির সজীব, খান আসাদ, মহিলা মুসলিম লীগ নেত্রী ডাঃ হাজেরা বেগম।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : স্বাধীনতার ৫০ বছরেও শ্রমিকরা ন্যায্য অধিকার পায়নি। শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত না করে দেশের উন্নয়ন সম্ভব নয়। দেশের উন্নয়নের স্বার্থে শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে হবে। গত শনিবার পহেলা মে শ্রমিক দিবস উপলক্ষে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ এক ভার্চুয়াল সভায় এসব কথা বলেন। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের উদ্যোগে ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা মনসুরুল হাসান রায়পুরী সভাপতিত্বে ও মহাসচিব শায়খুল হাদিস মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরামের পরিচালনায় ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় অংশগ্রহণ করেন জমিয়তে নির্বাহী সভাপতি মাওলানা আব্দুর রহিম ইসলামাবাদী, সিনিয়র সহ-সভাপতি মাওলানা শেখ মুজিবুর রহমান, যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মাওলানা আব্দুল হক কাওছারী, সাংগঠনিক সম্পাদক মুফতি রেজাউল করিম, মাওলানা আবুবকর সরকার, যুব জমিয়তের সভাপতি মুফতি রেদওয়ানুল বারী সিরাজী ও ছাত্র জমিয়ত বাংলাদেশের সভাপতি সুহাইল আহমদ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ