Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০২ এএম

২২ বর্ডার পয়েন্ট

ভারতের সাথে ২২ বর্ডার পয়েন্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নেপাল। ভারতের ভয়াবহ করোনা পরিস্থিতি এবং নেপালে সংক্রমণের ঊর্ধ্বগতির মুখে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। নেপালের কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার দেশটির কোভিড ক্রাইসিস ম্যানেজমেন্ট কো-অর্ডিনেশন কমিটি (সিসিএমসি)-তে বিষয়টি নিয়ে আলোচনা হয়। ওই আলোচনার ভিত্তিতে শুক্রবার ভারতের সাথে থাকা মোট ৩৫ টি সীমান্ত পয়েন্টের মধ্যে ২২টি বন্ধের সুপারিশ করে কমিটি। ওই সুপারিশের ভিত্তিতেই সরকার সিদ্ধান্ত বর্ডার পয়েন্টগুলো বন্ধের সিদ্ধান্ত নেয়। ডেকান হেরাল্ড।


ক্ষুধার জ্বালায়
টানা খরা আর ধুলিঝড়ে ফসল নষ্ট হওয়ায় প্রবল খাদ্যসঙ্কট শুরু হয়েছে দক্ষিণ-প‚র্ব আফ্রিকার দ্বীপ রাষ্ট্র মাদাগাস্কারে। ভয়াবহ দুর্ভিক্ষের মুখে পড়ে দেশটির দক্ষিণাঞ্চলের জনগণ বুনো পাতা আর পঙ্গপাল খেয়ে ক্ষুধা মেটাচ্ছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মস‚চির (ডবিøউএফপি) তথ্য অনুযায়ী, দেশটিতে লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। মাদাগাস্কারের শিশুরা ভয়ঙ্কর বিপদে আছে। বিশেষ করে ৫ বছরের নিচের শিশুরা উদ্বেগজনক পর্যায়ে অপুষ্টিতে ভুগছে। আল-জাজিরা।


পশুদের প্রথম টিকা
বিশ্বে প্রথম পশুদের জন্য করোনা টিকার প্রথম ব্যাচ তৈরি করেছে রাশিয়া। পশুপাখিদের ভিতর করোনা সংক্রমণ যেন না ছড়ায় এ জন্য টিকার প্রয়োগ শুরু হয়েছে দেশটি। স্পুটনিক ভি টিকার পর কারনিভ্যাক-কোভ টিকা নিয়ে চলছে গবেষণা। রুশ সংবাদসংস্থা জানাচ্ছে, মানুষের করোনা টিকার নিবন্ধনের পর গত মার্চ মাসে পশুপাখির জন্য টিকা তৈরির বিষয়ে কাজ দ্রæত গতিতে এগিয়ে নিয়েছে সংস্থাটি। রুশ নিয়ন্ত্রক সংস্থা রোসেলখোজনাজোর এক বিবৃতিতে জানিয়েছে, প্রথম ব্যাচের টিকা রাশিয়ার কয়েকটি অঞ্চলে সরবরাহ করা হবে। তাস, ইন্ডিয়া টুডে।

সাংহাইয়ে নিহত ১১
চীনের সাংহাই নগরীর কাছে এক ভয়ংকর ঝড়ে অন্তত ১১ জনের মৃত্যু এবং ১০২ জন আহত হয়েছেন। শনিবার বিষয়টি নিশ্চিত করেছে চীনা কর্তৃপক্ষ। বার্তা সংস্থার বরাতে জানা যায়, ইয়াংজি নদীর উত্তর তীরে ৮০ লাখ অধিবাসীর নানটং শহরে প্রবল বাতাসের সাথে বড় আকারের শিলাবৃষ্টি আঘাত হানে। শুক্রবার সন্ধ্যায় প্রবল বাতাসে একটি মাছধরা নৌকা ডুবে যাওয়ার ঘটনায় ২ জন উদ্ধারের পরে আরো ৯ জন নিখোঁজ রয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, গাছ ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে কিংবা ঝড়ে উড়িয়ে নিয়ে নদীতে ফেলায় এসব লোকের মৃত্যু হয়েছে। এএফপি।


বৈরী নীতি
পরমাণু ইস্যুতে জো বাইডেন প্রশাসন বৈরী নীতি অনুসরণ করছে বলে অভিযোগ করেছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওয়াশিংটনের স¤প্রতি করা মন্তব্যে দেখা গেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি বৈরী নীতি বজায় রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর আগে গত সপ্তাহে জো বাইডেন উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্পকে বৈশ্বিক নিরাপত্তার ক্ষেত্রে গুরুতর হুমকি হিসেবে বর্ণনা করেছেন। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট পরিকল্পনা করছেন- উত্তর কোরিয়ার ব্যাপারে ক্যালিব্রাটেড পদ্ধতি ব্যবহার করবেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ