Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

ভেনিজুয়েলার ৮ সৈন্য নিহত
কলম্বিয়া সীমান্তে ফার্ক গেরিলাদের সাথে সংঘর্ষে ভেনিজুয়েলার আট সৈন্য নিহত হয়েছে। গত মার্চে সশস্ত্র যোদ্ধাদের বিরুদ্ধে অভিযান শুরুর পর নিহতের পুনরাবৃত্তি ঘটলো। বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানিয়েছে। মন্ত্রণালয় বিস্তারিত উল্লেখ না করে নিহত সৈন্যদের নাম ঘোষণা করেছে। ‘কলম্বিয়ার নিয়মবহির্ভ‚ত সশস্ত্র গ্রæপের’ সাথে তাদের ব্যাপক সংঘর্ষের দু’দিন পর এমন ঘটনা ঘটে। ওই সংঘর্ষে ‘অনেক মানুষ’ হতাহত হয়। এদিকে কলম্বিয়ার নিরাপত্তা স‚ত্র জানায়, তারা কলম্বিয়ার বিদ্রোহী গ্রæপ ফার্কের সাথে সম্পর্ক ত্যাগ করা খÐিত গ্রæপের সদস্য হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এএফপি।


এফবিআইয়ের তল্লাশি
ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবী রুডি জুলিয়ানির বাড়িতে তল্লাশি চালিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী ছিলেন তিনি। স্থানীয় সময় বুধবার রুডি জুলিয়ানির নিউইয়র্কের বাড়ি ও অফিস কার্যালয়ে এই তল্লাশি অভিযান চালানো হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, ট্রাম্পের সাবেক আইনজীবী রুডি জুলিয়ানির সঙ্গে ইউক্রেনের যোগাযোগের বিষয়ে তদন্তের অংশ হিসেবে বুধবার তার বাড়ি ও কার্যালয়ে তল্লাশি চালানো হয়। তবে জুলিয়ানি আইন লঙ্ঘন করেননি বলে জানিয়েছেন তার আইনজীবী। বিবিসি।

 

বিপাকে জাভেদ
ফাঁস হয়ে যাওয়া একটি অডিও টেপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফকে হতাশা প্রকাশ করতে দেখা গেছে। সেখানে তাকে বলতে শোনা গেছে যে, ইরানের পররাষ্ট্র নীতির ওপর প্রভাব বিস্তার করে দেশটির প্রভাবশালী বিপ্লবী গার্ড বাহিনী। রাশিয়ার নির্দেশে এই বাহিনীই তেহরানকে সিরিয়ার গৃহযুদ্ধে জড়িয়েছে। এই টেপ নিয়ে এখন চলছে তুমুল হৈচৈ। সামাজিক যোগাযোগের মাধ্যমে এই বক্তব্য ব্যাপক বিস্ময় তৈরি করেছে, অনেককে হতভম্ব করেছে এবং এ নিয়ে তৈরি হয়েছে শোরগোল। বিপাকে পড়েছেন জাভেদ। রয়টার্স।


নারীসঙ্গ পেতে
দুই দুইবার কারফিউ ভেঙেছেন তিনি। এজন্য দুবার জরিমানাও দিতে হয়েছে ৮৫ বছরের বৃদ্ধের। কিন্তু কেন তিনি দুবার কারফিউ ভেঙে যৌনকর্মীদের কাছে গেলেন? জবাবে জানান, করোনা টিকাই এজন্য দায়ী। টিকা নিয়ে নাকি তার যৌনক্ষুধা বেড়ে গেছে। এমন অদ্ভুত ঘটনা ঘটেছে ইতালিতে। যুক্তরাজ্যের দ্য সান জানিয়েছে, ৮৫ বছরের বৃদ্ধ পুলিশকে জানান তিনি গত সপ্তাহে করোনার টিকা নিয়েছেন। এরপরই নাকি যৌনক্ষুধা বেড়ে গেছে। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তিকে ১ হাজার ইউরো (প্রায় ১ লাখ টাকা) জরিমানা করা হয়েছে। দ্য সান।


সোমালিয়ায় নিহত ৭
সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে অন্তত সাতজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ১১ জন। বুধবার দেশটির পুলিশ সদর দফতরের বাইরে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। পুলিশ জানায়, হামলাকারী গাড়ি নিয়ে সদর দফতরের ভেতরে ঢোকার চেষ্টা করলে আকস্মিক এ বিস্ফোরণ হয়। গুরুতর আহত অবস্থায় কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রয়টার্স।


২৪ লাশ উদ্ধার
আটলান্টিক মহাসাগর থেকে ২৪ অভিবাসনপ্রত্যাশীর লাশ উদ্ধার করেছে স্পেনের কোস্টগার্ড। বিবিসি জানায়, বুধবার লাশগুলো উদ্ধার করে উপক‚লে নিয়ে আসা হয়। তবে এখন পর্যন্ত তাদের পরিচয় প্রকাশ করা হয়নি। অবশ্য, কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে নিহতদের বেশির ভাগই আফ্রিকান। গত সোমবার নৌকাটি ডুবে যায় বলে জানা গেছে। ইউরোপে প্রবেশে স্পেনের ক্যানারি দ্বীপে অবৈধ অভিবাসীদের চাপ বাড়ছেই। ২০১৯-এর চেয়ে ২০২০-এ আটগুণ বেশি অভিবাসনপ্রত্যাশী ভিড় করেছেন দ্বীপটিতে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ