Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের কয়েকস্থানে ঈদ আজ

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী আরবের সঙ্গে মিল রেখে আজ দেশের বিভিন্ন স্থানে পবিত্র ঈদ-উল আযহা উদযাপিত হবে।
চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ
চাঁদপুর জেলা সংবাদদাতা জানান, চাঁদপুরের ৪০ গ্রামে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে আজ। বিগত ৮৭ বছর ধরে ওইসব গ্রামের মুসলমানেরা সউদী আরবের সাথে সঙ্গতি রেখে ধর্মীয় অনুষ্ঠানগুলো পালন করে আসছেন।
হাজীগঞ্জ উপজেলার বড়কুল পশ্চিম ইউনিয়নের সাদ্রা হামিদিয়া সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবু বকর জানান, একই মাদরাসার অধ্যক্ষ মরহুম মাওলানা আবু ইছহাক ইংরেজি ১৯২৮ সাল থেকে সউদী আরবের সঙ্গে মিল রেখে ইসলামের সব ধর্মীয় রীতিনীতি প্রচলন শুরু করেন। মাওলানা ইছহাকের মৃত্যুর পর থেকে তার ৬ ছেলে এ মতবাদের প্রচার চালিয়ে আসছেন। এদের মধ্যে তার বড় ছেলে আবু যোফার মোহাম্মদ আবদুল হাই সাদ্রাভী অন্যতম।
গ্রামগুলো হচ্ছে- হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, বেলঁেচা, জাঁকনি, প্রতাপপুর, গোবিন্দপুর, দক্ষিণ বলাখাল। ফরিদগঞ্জ উপজেলার সেনগাঁও, বাশারা উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, পাইকপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতাড়া, নুরপুর, শাচনমেঘ, ষোল্লা, হাঁসা ও চরদুখিয়া। মতলব দক্ষিণ উপজেলার দশআনী, মোহনপুর, পাঁচআনী ও কচুয়া উপজেলার উজানি গ্রাম। এছাড়াও পার্শ্ববর্তী নোয়াখালী, লক্ষ্মীপুর, ভোলা ও শরীয়তপুর জেলার কয়েকটি স্থানে মাওলানা ইছহাক খানের অনুসারীরা একদিন আগে ঈদ উদ্যাপন করেন।
সাদ্রা দরবার শরীফের গদ্দিশীন পীর মাওলানা আবু যোফার আবদুল হাই জানান, সউদী আরবের সাথে বাংলাদেশের সময়ের ব্যবধান মাত্র ৬ ঘন্টা। ৬ ঘন্টা ব্যবধানের জন্য রোজা ও ঈদ পালনে বাংলাদেশে একদিন/ দুইদিন ব্যবধান হতে পারে না। তিনি আরো বলেন, বৃহস্পতিবার সাদ্রা হামিদিয়া দাখিল মাদরাসা মাঠে ঈদুল আযহার প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে।
আজ মাদারীপুরের ৫০ গ্রামে ঈদ উদযাপন
মাদারীপুর জেলা  সংবাদদাতা জানান, বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মাদারীপুরের প্রায় ৫০ গ্রামে হযরত সুরেশ্বরীর (রহ.)  অনুসারীরা আজ (সোমবার) ঈদ-উল-আযহা উদযাপন করবে।
সুরেশ্বর দ্বায়রা শরীফের প্রধান গদ্দীনশীন পীর আলহাজ খাজা শাহ্ সূফী সৈয়্যেদ নূরে আক্তার হোসাইন জানান, আজ (সোমবার) সউদী আরবসহ মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে ঈদ উদযাপিত হবে। তাদের সাথে মিল রেখে শরিয়তপুর জেলার নড়িয়া উপজেলার সুরেশ্বর দ্বায়রা শরীফের প্রতিষ্ঠাতা হযরত জানশরীফ শাহ্ সুরেশ্বরী (রহ.) এর মাদারীপুর ও শরিয়তপুর জেলাসহ বাংলাদেশের প্রায় ১ কোটি ধর্ম প্রাণ মুসলমান  ঈদুল-উল-আযহা উদযাপন করবে।
শরিয়তপুর দ্বায়রা শরীফের মাদারীপুর জেলার প্রধান খাদেম ও পাঁচ খোলা ইউপির প্রাক্তন চেয়ারম্যান আব্দুস সাত্তার মোল্যা জানান, মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা, জাজিরা, মহিষেরচর, জাফরাবাদ, চরকালিকাপুর, তাল্লুক, বাহেরচরকাতলা, চরগোবিন্দপুর, আউলিয়াপুর, ছিলারচর, কুনিয়া, মস্তফাপুর, কালকিনির সাহেবরামপুর, আন্ডারচর, আলীনগর, বাঁশগাড়ী, খাসেরহাট, আউলিয়াপুর, রামারপোল, ছবিপুর, ছিলিমপুর, ক্রোকিরচর, সিডিখান, কয়ারিয়া, রমজানপুর, বাটামারা, রাজারচর, শিবচরের পাচ্চর, স্বর্ণকারপট্রিসহ মাদারীপুর জেলার চারটি উপজেলার প্রায় ৫০ গ্রামের অর্ধলক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ  ঈদ-উল-আযহা উদযাপন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশের কয়েকস্থানে ঈদ আজ

১২ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ