Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২৪৫ টাকায় গুগল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

ক্ষণিকের জন্য গুগল আর্জেন্টিনার ডোমেইন নেম (গুগল ডট কম ডট এআর) কিনেছিলেন এক ওয়েব ডিজাইনার। ঘটনাটি গত বুধবারের। বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, নিকোলাস কুরোনিয়া নামের ওই ওয়েব ডিজাইনার স্বাভাবিক প্রক্রিয়ায় ডোমেইন নেমটি কেনেন। কাজটি যে এমন জলবৎতরলং হয়ে যাবে, তা তিনি কল্পনাও করেননি বলে জানিয়েছেন।

গুগল আর্জেন্টিনাও নিশ্চিত করেছে, ক্ষণিকের জন্য ডোমেইনটি তাদের হাতছাড়া হয়। তবে এখন সেটির নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে তারা। বুধবার রাতে আর্জেন্টিনার রাজধানী বুয়েনেস এইরেসের অদূরে নিজের ডেস্কে বসে কাজ করছিলেন নিকোলাস। এক গ্রাহকের হয়ে ওয়েব ডিজাইনে ব্যস্ত ছিলেন। এমন সময় তার হোয়াটসঅ্যাপে বার্তা আসতে থাকে, গুগল কাজ করছে না, সার্ভার অচল (ডাউন) হয়ে গেছে। নিকোলাস নিজেও ব্রাউজারে গুগল ডট কম ডট এআর ডোমেইন লিখে ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হন। তবে কিছু একটা ঝামেলা যে হয়েছে, তা বুঝতে পারেন। তিনি আর্জেন্টিনার ডোমেইন নেম নিবন্ধনকারী সংস্থা নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এনআইসি) আর্জেন্টিনার ওয়েবসাইটে গিয়ে গুগলের ডোমেইন নেম লিখে খুঁজে দেখেন। ডোমেইনটি তখন ক্রয়ের যোগ্য দেখায়। আর দেরি না করে ক্রয়ের ফরমাশ জানান। খানিক বাদে ই-মেইলে রসিদও চলে আসে। খরচ হয় ২৭০ পেসো বা ২৪৫ টাকা।

অনেকে মনে করছেন, গুগল হয়তো ডোমেইন নেমটি নবায়ন করতে ভুলে গিয়েছিল। তবে গুগলের পক্ষ থেকে জানানো হয়, আগামী জুলাইয়ের আগে ডোমেইনের মেয়াদ পেরিয়ে যাওয়ার কথা নয়। আর তাই গোটা ব্যাপারটি এখনো পরিষ্কার নয়। ডোমেইন নেম হাতছাড়া হওয়ার ঘটনাটি ক্ষতিয়ে দেখবে বলে জানিয়েছে গুগল। তা দেখুক। তবে ক্ষণিকের জন্য হলেও গুগল আর্জেন্টিনার নিয়ন্ত্রণ ৩০ বছর বয়সী এক ওয়েব ডিজাইনারের হাতে খুইয়েছিল গুগল। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ