Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুলনায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায় সার্কিট হাউজ ময়দানে

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আশরাফুল ইসলাম নূর, খুলনা থেকে : ‘অতএব আপনার পালনকর্তার উদ্দেশ্যে নামাজ পড়ুন এবং কোরবানি করুন’। আল কোরআনের সূরা কাউসারের বর্ণিত হয়েছে এ আয়াত। আর সূরা হজে বলা হয়েছে, কোরবানি করার পশু মানুষের জন্য কল্যাণের নির্দেশনা। চন্দ্র মাসের হিসেব অনুযায়ী আগামীকাল (মঙ্গলবার) পবিত্র ঈদুল আজহা। সারা বিশ্বের মুসলমানদের সাথে বাংলাদেশেও সর্বোচ্চ ধর্মীয় ভাবগাম্ভীর্য, যথাযোগ্য মর্যাদা, বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় কাল পালিত হবে কোরবানির ঈদ। পবিত্র ঈদুল আজহা নিয়ে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার ঐতিহাসিক গজলে বলেছেন “ঈদজ্জোহার চাঁদ হাসে ঐ/ এলো আবার দুসরা ঈদ/ কোরবানি দে, কোরবানি দে/ শোন খোদার ফরমান তাকিদ”। ইসলামী শরীয়াহ অনুযায়ী কোরবানি করা ওয়াজিব।
এবার খুলনা সিটি কর্পোরেশন, খুলনা জেলা প্রশাসন, মসজিদ-মাদরাসা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তত্ত্বাবধানে জেলায় এক হাজার ৭৪ মসজিদ ও ঈদগাহে ঈদের জামাতের আয়োজন করা হয়েছে।
খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান বলেন, ঈদুল আজহায় এবার খুলনার এক হাজার ৭৪ স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে উদযাপনের লক্ষ্যে জাতীয় কর্মসূচি ও বিগত বছরের সঙ্গে সামঞ্জস্য রেখে খুলনায় সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ঈদের জামাতের নিরাপত্তার জন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত হবে (আবহাওয়া অনুকূল থাকলে) সকাল ৮টায় খুলনা সার্কিট হাউজ ময়দানে। খুলনা টাউন জামে মসজিদে সকাল ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূল হলে সকাল ৮টা, সকাল ৯টা এবং সকাল ১০টায় টাউন জামে মসজিদে পর পর তিনটি জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া নগরীর টুটপাড়া মরিয়ম জামে মসজিদে, বসুপাড়া ইসলামাবাদ কমিউনিটি সেন্টার ঈদগাহ, লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ ঈদগাহ মাঠ, খুলনা আলিয়া কামিল মাদ্রাসা, বায়তুশ শরফ জামে মসজিদ এবং খালিশপুর ঈদগাহ ময়দানসহ নগরীর বিভিন্ন ঈদগাহ ও মসজিদে সংশ্লিষ্ট  ঈদগাহ ও মসজিদ পরিচালনা কমিটি কর্তৃক সময় নির্ধারণ সাপেক্ষে জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও খুলনা সিটি কর্পোরেশনের ৩১টি ওয়ার্ডে পৃথকভাবে ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। খুলনা সিটি কর্পোরেশন পরিচালিত বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্সে ঈদের দু’টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টায় ১ম জামাত এবং সকাল সাড়ে ৯টায় ২য় জামাত অনুষ্ঠিত হবে। খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ঈদের জামাত সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন নতুন কেন্দ্রীয় মসজিদে অনুষ্ঠিত হবে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সকাল ৮টায় কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এ ছাড়া শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে সকাল সাড়ে ৭টায়, ফুলবাড়ীগেট বাজার কেন্দ্রীয় জামে মসজিদে প্রথম জামাত সকাল পৌনে ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায়, ফুলবাড়ীগেট বায়তুল আমান জামে মসজিদে ঈদের জামাত সকাল সাড়ে ৭টায়, ফুলবাড়ীগেট আলিয়া মাদরাসা ঈদগাঁ ময়দানে প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় এবং ২য় জামাত সোয়া ৮টায়, ফুলবাড়ীগেট ইমদাদুল উলুম রশিদিয়া মাদরাসা ও এতিমখানা বায়তুর রহমান জামে মসজিদে ঈদ জামাত সকাল সাড়ে ৭টায়, খানাবাড়ী ঈদগাঁ ময়দানে ঈদের প্রথম জামাত সকাল সোয়া ৭টায় এবং ২য় জামাত সকাল ৮টায়, সোনালী জুট মিলস ঈদগাঁ ময়দানে ঈদের জামাত সকাল পৌনে ৮টায়, এ্যাজাক্স জুট মিলস ঈদগাঁ ময়দানে সকাল সাড়ে ৭টায়, সোনালী কেডিএ আবাসিক জামে মসজিদে সকাল ৮টায়, সেনপাড়া তেঁতুলতলা আল-আকসা জামে মসজিদে সকাল ৮টায়, সেনপাড়া তিন রাস্তার মোড় বায়তুল নাযাত জামে মসজিদে সকাল সোয়া ৭টায়, মানিকতলা ঈদগাহ ময়দানে সকাল ৮টায়, রেলিগেট বায়তুল ইলাহি জামে মসজিদে সকাল সোয়া ৭টায়, যোগীপোল মসদিজুল আল-আকসা জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া খুলনা জেলার ৯ উপজেলায় ঈদগাহ ও মসজিদ পরিচালনা কমিটির নির্ধারিত সময়ে জামাত অনুষ্ঠিত হবে।
সূত্রমতে, খুলনা মহানগরীতে সিটি কর্পোরেশন নির্ধারিত ১৬০টি স্থানে পশু জবাই করতে হবে এবং ১৮ বছর বয়সের নীচে কাউকে দিয়ে পশু কোরবানী করানো যাবে না। কোরবানীর পশুর চামড়া ভালভাবে ছাড়ানো, রক্ষণা- বেক্ষণ, কোরবানীর পর পশুর রক্ত, ময়লা ও অন্যান্য বর্জ্য মাটিতে পুঁতে রাখা এবং পশু জবাইয়ের  সাথে সাথে রক্ত ধুয়ে ফেলতে হবে। আইন-শৃংঙ্খলা রক্ষার্থে পুলিশ বিভাগ কোরবানীর পশুর হাটসমূহে এবং ঈদের দিন বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। ঈদুল-আজহার সময় আতশবাজি ও পটকা ফোটানো, রাস্তা বন্ধ করে স্টল তৈরী করা, উচ্চস্বরে মাইক/ড্রাম বাজানো, লাল রঙের পানি ছিটানো এবং দ্রুতবেগে মোটর সাইকেল চালানো যাবে না। বাস, লঞ্চ ও স্টিমারে যাতে অতিরিক্ত যাত্রী উঠতে না পারে এবং বেপরোয়াভাবে যান চলাচল করতে না পারে তার জন্য আইন-শৃংঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে। শান্তি-শৃঙ্খলা বিঘেœর কোন সংবাদ পেলে তা তাৎক্ষণিকভাবে র‌্যাবের কন্ট্রোল রুমের ০১৭৭৭-৭১০৬৯৯ এ নম্বরে জানানো যাবে। প্রধান জামাত অনুষ্ঠানের সময় খুলনা সার্কিট হাউজের হ্যালিপ্যাড, খুলনা অফিসার্স ক্লাব এবং খুলনা কালেক্টরেট প্রাঙ্গণে গাড়ি পাকির্ং এর ব্যবস্থা করা হবে। মুসুলীদের অজুর জন্য পানির ব্যবস্থাও রাখা হবে। গত পহেলা সেপ্টেম্বর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. হাবিবুল হক খানের সভাপতিত্বে ডিসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় এ সকল সিদ্ধান্ত নেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনায় ঈদের প্রধান জামাত সকাল ৮টায় সার্কিট হাউজ ময়দানে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ