Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

এইচএসবিসির মুনাফা
চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৭৯ শতাংশ মুনাফা বেড়েছে ব্রিটিশ বহুজাতিক ব্যাংক এইচএসবিসির। এ সময়ে ইউরোপের বৃহত্তম ব্যাংকটির করপ‚র্ব মুনাফার পরিমাণ ৫৭৮ কোটি ডলার, যা গত বছরের একই সময়ে ছিল ৩২১ কোটি ডলার। ২০২১ সালে গ্রাহক সংখ্যা বৃদ্ধিসহ অবস্থার উন্নতির কথা জানিয়েছে ব্যাংকটি। কভিড-১৯-এর প্রভাবে গত বছর ব্যাংকটির মুনাফা ৩৪ শতাংশ কমে গিয়েছিল। বিবিসি


বন্ধুকে বাঁচাতে
কথায় বলে অসময়ের বন্ধুই প্রকৃত বন্ধু। প্রকৃত বন্ধুত্ব কী তারই যেন প্রমাণ দিলেন ভারতের দেবেন্দ্র নামে এক যুবক। বন্ধু রঞ্জন আগারওয়াল করোনায় আক্রান্ত। তাকে বাঁচাতে অক্সিজেন নিয়ে ১৪শ’ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন দেবেন্দ্র। রঞ্জন আগারওয়াল একটি আইটি ফার্মে চাকরি করেন। তিনি করোনায় আক্রান্ত হওয়ার পর অক্সিজেন সাপোর্টের প্রয়োজন পড়ে। তার মা-বাবা সম্ভাব্য সব জায়গায় খোঁজ করেন। কিন্তু কোথাও না পেয়ে ছেলের বন্ধু দেবেন্দ্রকে বিষয়টি জানান। দেবেন্দ্র এ খবর পেয়ে ব্যক্তিগত গাড়িতে করে ২৪ ঘণ্টায় তিন রাজ্য ঘুরে বন্ধুর জন্য অক্সিজেন নিয়ে আসেন। টিওআই।


হুতিদের হামলা
সউদী আরবের কিং খালেদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। ইরনা জানিয়েছে, বুধবার ভোরে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আসির প্রদেশের এ বিমান ঘাঁটিতে হামলা চালানো হয় বলে হুতি আন্দোলনের মুখপাত্র ইয়াহয়া সারি দাবি করেছেন। তার দাবি, ইয়েমেনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ‘কাসেফ কেটু’ ড্রোন দিয়ে কিং খালিদ বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। এ হামলায় একাধিক ড্রোন অংশ নিয়েছে বলে জানিয়েছেন ইয়াহয়া সারি। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ