Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

একজনে ৪০৬
লকডাউন ও সামাজিক দ‚রত্বের মতো বিষয়গুলো যথাযথভাবে বাস্তবায়িত না হলে একজন করোনা রোগীর কাছ থেকে ৩০ দিনে সংক্রমিত হতে পারে আরও ৪০৬ জন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর এক গবেষণার ভিত্তিতে সোমবার এমন তথ্য জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। বুলেটিনে নীতি আয়োগের সদস্য ড. ভিকে পাল সাংবাদিকদের বলেন, এই করোনা আবহে দয়া করে অকারণে বাড়ি থেকে বের হবেন না। পরিবারের মাঝেও মাস্ক পরে থাকুন। মাস্ক পরা খুব গুরুত্বপ‚র্ণ। নিজের বাড়িতে অন্য কাউকে আমন্ত্রণ জানাবেন না। এনডিটিভি।


কলেজের কাছে গুলি
ইংল্যান্ডের দক্ষিণে একটি কলেজের কাছে গুলির ঘটনায় দুইজন আহত হয়েছেন এবং এক ব্যক্তিকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ পুলিশ। দুপুরের দিকে একাধিক ফোনকলে পুলিশ ক্রওলি কলেজে ওই ঘটনা ঘটার খবর পায় বলে জানিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের ফুটেজে ঘটনাস্থলে অসংখ্য সশস্ত্র পুলিশ জড়ো হতেও দেখা গেছে। সাসেস্কের পুলিশ এক বিবৃতিতে বলেছে, “ক্রওলি কলেজের কাছে গুলির খবর আসার পরই আমরা ঘটনাস্থলে যাই। একজনকে গ্রেপ্তার করা হয়েছে।” গার্ডিয়ান।


বিজয় মিছিল নিষিদ্ধ
পশ্চিমবঙ্গসহ ভারতের ৪ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে আগামী ২ মে। তবে ফল ঘোষণার পর কোনো বিজয় মিছিল বা বিজয় সমাবেশ করা যাবে না। ভারতে গত এক সপ্তাহ ধরে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে বিজয় মিছিল ও সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশন স‚ত্রে জানানো হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় কী কী থাকবে, তা আজই বিস্তারিত ঘোষণা করা হবে। পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা ও পুদুচেরীতে বিধানসভা ভোট হয়েছে। ভোটের ফলাফল ঘোষণা হবে আগামী ২ মে। এনডিটিভি।


অনাহারে মৃত্যু
পাকিস্তান-ইরান সীমান্তে শত শত জামবাদ চালক আটকে আছেন। পবিত্র রমজান মাসে অনাহার ও তৃষ্ণার কারণে স¤প্রতি পাকিস্তান-ইরান সীমান্তে তিনজন জামবাদ চালক মারা গেছেন। নিহত ফজল বালুচের পরিবারের একজন সদস্য বলেন, আমাদের পাশে সীমান্ত বন্ধ থাকার কারণে তারা তীব্র ক্ষুধার মুখে পড়েন। এ বিষয়ে যোগাযোগ করা হলে বালুচিস্তান সরকারের মুখপাত্র লিয়াকাত শাহওয়ানি ডনকে বলেন, মুখ্যমন্ত্রী জাম কামাল খান বিষয়টি ফেডারেল সরকারের কাছে তুলে ধরবে। পাশাপাশি শিগগিরই সীমান্তে সমস্যা সমাধানের চেষ্টা করবে। ডন।


১৭ অভিবাসীর মৃত্যু
আফ্রিকা থেকে সমুদ্র পেরিয়ে ক্যানারি আইল্যান্ডে আসতে গিয়ে মৃত্যু হলো ১৭ অভিবাসীর। তিনজন বেঁচে গেছেন। তাদের চিকিৎসা চলছে। ক্যানারি আইল্যান্ডের কাছে নৌকাটিকে প্রথম দেখেন স্পেনের এয়ার ফোর্সের বিমানের পাইলট। তিনি খবর দেয়ার পর স্পেনের কোস্ট গার্ড সেখানে যায়। নৌকা থেকে ১৭টি লাশ উদ্ধার করা হয়েছে। দুজন পুরুষ ও একজন নারী বেঁচে ছিলেন। তাদের সামরিক হেলিকপ্টার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের চিকিৎসা চলছে। স্পেনের সরকারি মুখপাত্র জানিয়েছেন, সকলেই আফ্রিকা থেকে আসছিলেন। কেন তারা এই ভাবে ঝুঁকি নিয়ে আসছিলেন, তা জানা যায়নি। ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ