Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বুধবার থেকে রাজশাহীতে তরমুজ বিক্রি কেজি দরে নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২১, ৬:৪১ পিএম

রাজশাহীতে বুধবার (২৮ এপ্রিল) থেকে কেজি দরে তরমুজ বিক্রি বন্ধ করা হয়েছে। খুচরা কিংবা পাইকারি বাজারে কেজি দরে তরমুজ বিক্রি করলেই শাস্তির মুখে পড়তে হবে বিক্রেতাদের।


আজ মঙ্গলবার (২৭ এপ্রিল) শালবাগান, ভদ্রা, তালাইমারী, বিনোদপুরসহ নগরীর বিভিন্ন এলাকার তরমুজের আড়তগুলো পরিদর্শনে গিয়ে এমনটিই জানিয়ে এসেছেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিজিত সরকার ও কৌশিক আহমেদ। তাদের সঙ্গে জেলা বাজার মনিটরিং কর্মকর্তা মনোয়ার হোসেনও ছিলেন। অভিযান টের পেয়ে আড়ত বন্ধ করে পালিয়ে যান অধিকাংশ আড়ৎদার। যারা ছিলেন তাদের সঙ্গে তরমুজের দাম নিয়ে নানা কথা বলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। ওই সময় জেলা প্রশাসনের তরফ থেকে জানানো হয়, বুধবার (২৮ এপ্রিল) থেকে কেজি নয়, তরমুজ বিক্রি করতে হবে পিস হিসেবেই। যাতে ক্রেতারা দাম করার সুযোগ পান। তাতে দাম কমে আসবে।

কিন্তু তাতে আপত্তি জানান অধিকাংশ আড়ৎদার। তাদের ভাষ্য, ‘কেজি দরে তরমুজ বিক্রি করলেই দাম কমবে এমনটি সঠিক নয়। কেজি দরে বিক্রি করলেই বরং ধীরে ধীরে বাজার নিয়ন্ত্রণে আসবে।’ তবে জেলা প্রশাসনের নির্দেশ অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এদিকে, দুই সপ্তাহ ধরেই রাজশাহীর বাজারে তরমুজের দাম বেশ চড়া। ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে একেকটি তরমুজ। মূলত রাজশাহী ও এর আশপাশে তরমুজ উৎপাদন কম হওয়ায় তরমুজ আসছে বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, খুলনাসহ দক্ষিনাঞ্চল থেকে। ফলে তরমজের স্থানীয় বাজার পাইকারি বিক্রেতাদের পুরোপুরি নিয়ন্ত্রণে।

কয়েকজন খুচরা তরমুজ বিক্রেতা নাম প্রকাশ না করে বলেন, রাজশাহীর আড়ৎদারদের সিন্ডিকেট তরমুজের দাম বাড়িয়েছে। এখন তরমুজের চাহিদা প্রচুর। চালান আসার পরপরই বিক্রেতারা হুমড়ি খেয়ে পড়ছেন। এই সুযোগে দাম বাড়াচ্ছেন আড়ৎদাররা। তারা জানিয়েছেন, প্রতি মণ তরমুজ তারা আড়ত থেকে ২ হাজার টাকায় কেনেন। এরসঙ্গে যোগ হয় গাড়িভাড়া ও শ্রমিকের খরচা। তারা বিক্রি করেন ২ হাজার ৪০০ টাকায়। কেজিপ্রতি দাম পড়ে ৬০ টাকা। একটি বড় সাইজের তরমুজের দাম অন্তত ৬০০ টাকা। যা সাধারণের ক্রয় ক্ষমতার একেবারেই বাইরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেজি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ