Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিমান্ড লেটার বাতিলের হুমকি, বিদেশগামী কর্মীদের সকল কার্যক্রম স্বল্প পরিসরে চালু দাবি প্রবাসী মন্ত্রণালয়ে ফোরাবের জরুরি চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১০:৫৫ এএম

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বিদেশগামী কর্মীদের সকল প্রক্রিয়া চালু করার জোর দাবি জানিয়েছে ফিমেল ওয়ার্কার রিক্রুটিং এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ। কর্মী গমনের দীর্ঘসূত্রিতার দরুণ বিদেশি নিয়োগকর্তারা ডিমান্ড লেটার বাতিল করার হুমকি দিচ্ছে। এতে হাজার হাজার বিদেশগামী কর্মীদের কর্মস্থলে যোগদানের বিষয়টি ঝুঁকির মধ্যে রয়েছে। যেসব কর্মীর ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে শুধু তাদের যাচাই-বাছাই করে বিএমইটি থেকে হাতেগোনা কিছু বর্হিগমন ছাড়পত্র ইস্যু করা হচ্ছে। বাকি হাজার হাজার বিদেশগমনেচ্ছু কর্মী অনিশ্চয়াতার মুখে পড়েছে।
বর্হিবিশ্বের শ্রমবাজার ধরে রাখতে বিএমইটি, বিভিন্ন জেলার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) ও জেলা কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (ডেমো) অফিসগুলোতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে বিদেশগামী কর্মীদের সকল কার্যক্রম স্বল্প পরিসরে দ্রুত চালু করতে হবে। ঢাকাস্থ সউদী দূতাবাসে ভিসা কার্যক্রম জরুরিভিত্তিতে চালু করার উদ্যোগ নিতে হবে। অন্যথায় জনশক্তি রফতানিতে বিপর্যয় নেমে আসবে। গতকাল রোববার
বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা'র) সাবেক মহাসচিব, সম্মিলিত গণতান্ত্রিক জোটের শীর্ষ নেতা মোহাম্মদ রুহুল আমিন স্বপনের নেতৃত্বে ফিমেল ওয়ার্কার রিক্রুটিং এজেন্সিজ এসোসিয়েশনে (ফোরাব) সভাপতি আব্দুল আলিম ও মহাসচিব মোহাম্মদ মহিউদ্দিন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর কাছে লিখিত চিঠিতে এসব দাবির কথা উল্লেখ করা হয়। সংগঠনের নেতৃবৃন্দ অপর এক চিঠিতে করোনা মহামারি পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত রিক্রুটিং এজেন্সিগুলোর জামানতের অনুকূলে ৫০% ঋণ পরিশোধের মেয়াদ অন্তত আগামী দুই বৎসর বৃদ্ধি করার জন্য প্রবাসী মন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন। ফোরাবের মহাসচিব মোহাম্মদ মহিউদ্দিন আজ সোমবার ইনকিলাবকে জানান, সউদী আরব, সংযুক্ত আরব আমিরাতসহ সংশ্লিষ্ট দেশের নিয়োগকর্তারা কর্মী প্রাপ্তির দীর্ঘসূত্রতার কারণে বিভিন্ন ডিমান্ড লেটার বাতিল করার হুমকি দিচ্ছেন। তিনি বলেন, গত ১৪ এপ্রিল থেকে দেশে লকডাউন শুরু হওয়ায় বিএমইটি, টিটিসি ও বিভিন্ন জেলার ডেমো অফিসে বিদেশগামী কর্মীদের ফিঙ্গারপ্রিন্ট, ট্রেনিং এবং বর্হিগমন ছাড়পত্রের কার্যক্রম বন্ধ রয়েছে। এতে বিদেশগামী কর্মীরা বিদেশে যেতে না পেরে চরম হতাশায় ভুগছেন। যেসব কর্মীর ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে তাদের বিশেষ ব্যবস্থায় বর্হিগমন ছাড়পত্র দেয়া হচ্ছে। অপেক্ষমান হাজার হাজার কর্মীর ছাড়পত্র সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ থাকায় তাদের মধ্যে চরম উৎকন্ঠা দেখা দিচ্ছে। জরুরি ভিত্তিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রবাসী মন্ত্রণালয়, বিএমইটি, সংশ্লিষ্ট ট্রেনিং সেন্টার (টিটিসি) ও ডেমো অফিসের কার্যক্রম শুরু করা না হলে জনশক্তি রফতানির খাতে অস্থিরতা দেখা দিবে। এতে রেমিট্যান্স খাতেও বিরুপ প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। অপর এক প্রশ্নের জবাবে মহিউদ্দিন বলেন, ঢাকাস্থ সউদী দূতাবাসের কার্যক্রম দ্রুত চালুর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে উদ্যোগ নিতে হবে। অন্যথায় বিদেশগামী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে।
অন্যদিকে বিমান টিকিটের মূল্য কয়েকগুণ বৃদ্ধিতে বিদেশগামী কর্মীদের বিদেশযাত্রায় হিমসিম খেতে হচ্ছে। বিদেশগামী কর্মীদের টিকিটের যৌক্তিক ভাড়া নির্ধারণের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বাস্তবমুখী উদ্যোগ নেয়ার দাবি জানানো হয়েছে। বায়রার সাবেক যুগ্ম মহাসচিব-১ আলহাজ আবুল বাসার আজ ইনকিলাবকে বলেন, ঢাকাস্থ সউদী দূতাবাসের ভিসা সেকশনের কার্যক্রম বন্ধ থাকায় শত শত রিক্রুটিং এজেন্সির অফিসে হাজার হাজার কর্মীর সউদী গমনের কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছে না। এতে অনেকের স্বাস্থ্য পরীক্ষার মেয়াদ চলে যাচ্ছে। তিনি যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে সউদী দূতাবাসের কার্যক্রম পুনরায় শুরু করা জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এবং পররাষ্ট্র মন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ