Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোয়াখালীতে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে হয়রানির অভিযোগ

নোয়াখালী ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

নোয়াখলী সদর উপজেলার অশ্বদিয়া ইউনিয়নে এক ব্যক্তির বিরুদ্ধে একটি বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য পরিচয়ে সাধারণ মানুষকে হুমকি-ধমকি ও নানাভাবে হয়রানির অভিযোগ ওঠেছে। তার বিরুদ্ধে ওই ইউনিয়নের মাছিমপুরে জোরপূর্বক শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের জমি দখল চেষ্টার অভিযোগ রয়েছে। অভিযুক্ত মো. জসিম উদ্দিন ওই ইউনিয়নের বক্তারপুর গ্রামের ইদ্রিস মিয়ার ছেলে। তিনি নিজেকে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য পরিচয়ে স্থানীয় সালিশ-বিচার এমনকি থানা পুলিশেকে অমান্য করার অভিযোগ রয়েছে।

স্থানীয় লোকজন জানান, জসিম উদ্দিন দীর্ঘদিন থেকে একই ইউনিয়নের মাছিমপুর মৌজায় শহীদ মুক্তিযোদ্ধা সুলতান আহম্মদের ছেলে আবুল বাশারের একটি জমি জবর দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এনিয়ে স্থানীয়ভাবে একাধিকবার সালিশী বৈঠক হলেও জসিম উদ্দিন সবাইকে অমান্য করে অনৈতিক প্রভাব খাটিয়ে পরিবারটিকে নানাভাবে হয়রানীর চেষ্টা চালিয়ে যান। সর্বশেষ গত কয়েকদিন আগে আবুল বাশার এ বিষয়ে সুধারাম মডেল থানায় অভিযোগ দিলে তিনি আরো ক্ষিপ্ত হয়ে আবুল বাশারের পৈত্রিক জমি ভাড়াটে সন্ত্রাসী দিয়ে জবর দখলের চেষ্টা করেন।
ভুক্তভোগী আবুল বাশার অভিযোগ করে বলেন, জসিম উদ্দিন আমার কাছ থেকে ১৩ বছর আগে মকিমপুর মৌজায় এক দাগে সাড়ে চার শতাংশ জমি ক্রয় করেন। এরপর সে বিভিন্ন দাগে আমার পৈত্রিক ও খরিদসূত্রে মালিকানাধীন ও দখলীয় প্রায় ৩৬ শতাংশ জমি জবর দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। জসিম উদ্দিন, তার ভাই ফয়সাল ও জসিমের ঘনিষ্ঠ সহযোগী আইউবপুর গ্রামের আমজাদ হোসেন ভড়াটে সন্ত্রাসী নিয়ে আজিজউল্লাপুর গ্রামে আমার বাড়িতে এসে আমাকে হুমকি দিয়ে যায়। আমি ও আমার পরিবারের কেউ আমার মালিকানাধীন জমিতে গেলে তারা আমাদেরকে প্রাণে মারার হুমকি দিয়ে যায়। আবুল বাশার তার পরিবার ও সম্পত্তির নিরাপত্তা এবং জসিম উদ্দিনের হয়রানির হাত থেকে বাঁচতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
এ ব্যাপারে অশ্বদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম হোসেন বাবলু জানান, আবুল বাশার ও জসিম উদ্দিনের মধ্যে জমি নিয়ে বিরোধের বিষয়টি স্থানীয়ভাবে মীমাংসার উদ্যোগ নেয়া হলেও জসিমের অসহযোগিতার কারণে তা সম্ভব হয়নি।
অভিযুক্ত জসিম উদ্দিন বলেন, আমি ১৩ বছর আগে আবুল বাশারের কাছ থেকে সাড়ে চার শতাংশ জমি ক্রয় করি। আমার ক্রয়কৃত জমির দলিলে দাগ নম্বর ভুল হওয়ায় আমি গত কয়েকদিন আগে আদালতে দলিল সংশোধনের জন্য একটি মামলা দায়ের করেছি। মামলা নিষ্পত্তির আগে বিরোধীয় জমি জবর দখলের চেষ্টা করার কারণ জানতে চাইলে জসিম উদ্দিন থানা পুলিশের নাম ভাঙ্গান।
এ ব্যাপারে সুধারাম মডেল থানার ওসি সাহেদ উদ্দিন জানান, অভিযুক্ত জসিম উদ্দিন নিজেকে একটি বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য পরিচয় দিয়ে অনৈতিক প্রভাব খাটানোর চেষ্টা করেন। তার বিরুদ্ধে এলাকায় শান্তি শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ রয়েছে। এ ব্যাপারে পুলিশ আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।
শহীদ মুক্তিযোদ্ধা সুলতাল আহম্মদ আমৃত্যু অশ্বদিয়া ইউনিয়ন আ.লীগের সভাপতি ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি ছিলেন অশ্বদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন মুক্তি সংগ্রাম কমিটির সভাপতি। ১৯৭১ সালের সেপ্টেম্বর মাসে রাজাকারদের সহায়তায় পাক হানাদার বাহিনী তাকে ধরে নিয়ে মাইজদী পিটিআই ভবনে তাদের টর্সার সেলে আটকে রেখে নির্মম নির্যাতন চালিয়ে হত্যা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহীদ মুক্তিযোদ্ধা পরিবার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ