Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

মুছে দিলো টুইটার

ভারত সরকারের নির্দেশে ৫০টিরও বেশি পোস্ট মুছে দিয়েছে মাইক্রোবøগিং সাইট টুইটার। এগুলোর বেশিরভাগই ভারত সরকারের করোনা মোকাবিলায় ব্যর্থতা নিয়ে করা। ভারতের প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট মিডিয়ানামার বরাত দিয়ে সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে। হাসপাতালে অক্সিজেন ও শয্যা সঙ্কট এবং করোনার ব্যাপক সংক্রমণে ভারতের কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে পোস্টগুলো দিয়েছিলেন টুইটার ব্যবহারকারীরা। এ ছাড়া মহামারির মধ্যে কুম্ভমেলা নিয়ে সমালোচনা করা পোস্টও মুছে দেওয়ার তালিকায় রয়েছে বলে জানা গেছে। তবে পোস্টগুলো ভারতের বাইরের ব্যবহারকারীরা পোস্টগুলো দেখতে পাবেন। দ্য হিন্দু।


মদের নেশায়
কোভিড-১৯ লকডাউনের কারণে মদের দোকান বন্ধ থাকায় মদ কিনতে না পেরে বিকল্প হিসেবে স্যানিটাইজার পান করে ভারতের মহারাষ্ট্রের যাভাৎমাল জেলার বানি গ্রামে কমপক্ষে ৭ জনের প্রাণহানি ঘটেছে। শনিবার এ ঘটনা ঘটেছে মহারাষ্ট্রের যাভাৎমাল জেলার বানি গ্রামে। তারা প্রত্যেকেই পেশায় শ্রমিক। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তিরা সবাই মদ কিনতে চেয়েছিল। কিন্তু লকডাউনের কারণে দোকান বন্ধ ছিল। তবে তারা জানতো হ্যান্ড স্যানিটাইজারে অ্যালকোহল থাকে। তাই সেটাই খায় পান করে। এনডিটিভি।


অক্সিজেন আকুতি
করোনা রোগীদের চিকিৎসায় অক্সিজেনের চরম সঙ্কটে নাভিশ্বাস উঠছে রাজধানী দিল্লির। অক্সিজেনের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এ বার সমস্ত রাজ্যের কাছে সাহায্যের আর্জি জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ইতোমধ্যে ভারতের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে চিঠি লিখেছেন তিনি। সেখানে আর্জি জানিয়েছেন, অতিরিক্ত অক্সিজেন সিলিন্ডার থাকলে তা যেন দিল্লিতে পাঠানো হয়। চিঠি লেখার এ তথ্য জানিয়েছেন কেজরিওয়াল নিজেই। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি লেখেন, ‘আমি দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের অনুরোধ করে চিঠি লিখেছি, তাদের রাজ্যে বাড়তি অক্সিজেন সিলিন্ডার থেকে থাকলে সেগুলো যেন দিল্লিতে পাঠানো হয়। এনডিটিভি।


সুইজারল্যান্ডেও
বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন ‘ই৪৮৪কিউ ও এল৪৫২আর’ হ্যাপ্লোটাইপ এর ধরণ এবার ইউরোপের সুইজারল্যান্ডে শনাক্ত করা হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে শনিবার এ কথা জানিয়েছে বার্তাসংস্থা। এক টুইট বার্তায় সুইজারল্যান্ডের ফেডারেল অফিস অব পাবলিক হেলথ (বিএজি) জানিয়েছে, ‘সুইজারল্যান্ডে প্রথমবারের মতো করোনাভাইরাসের ভারতীয় ধরনে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। স¤প্রতি ইউরোপীয় একটি দেশের বিমানবন্দরে ট্রানজিটের পর সুইজারল্যান্ডে প্রবেশ করা এক যাত্রীর শরীরে ভাইরাসের এই ধরনটি পাওয়া গেছে।’ এএফপি।


২২ জনকে আক্রান্ত
‘আমি তোমাদের সবাইকে করোনাভাইরাস দিয়ে দিবো।’ এমন ঘোষণা দিয়ে ২২ জন আক্রান্ত করার অভিযোগে এক ব্যক্তিকে আটক করেছে স্প্যানিশ পুলিশ। শনিবার ম্যালোরকা দ্বীপের মানাকোর এলাকায় এই ঘটনা ঘটেছে। সিএনএন জানায়, করোনাভাইরাসের লক্ষণ থাকায় পিসিআর টেস্ট করিয়েছিলেন। তবু স্বাভাবিক জীবন যাপন করছিলেন। ৪০ বছর বয়সী ওই ব্যক্তির সহকর্মীরা জানায়, শরীরে জ্বর নিয়েই কাজ করতে চলে আসেন। কর্মস্থলে বার বার কাশিও দিচ্ছিলেন তিনি। এমনকি মাস্কও মুখ থেকে নামিয়ে রেখেছিলেন। পুলিশ জানিয়েছে, করোনা টেস্ট করার পর তার ফল আসার অপেক্ষা করা উচিৎ ছিল। কোয়ারেন্টিন না করেই সবার সঙ্গে মেলা মেশা করছিলেন তিনি। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ