Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ায় চালু হচ্ছে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই ইউনিট

মহসিন রাজু , বগুড়া থেকে : | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

নির্ধারিত সময়ের দেড় মাস পরে অবশেষে বগুড়া মোহাম্মদ আরী হাসপাতালের করোনা ইউনিটে আজ রোববার চালু হতে যাচ্ছে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই ইউনিট। এটি চালু হলে করোনা রোগীদের চিকিৎসায় বগুড়ার সক্ষমতা বৃদ্ধি পাবে। পাশাপাশি অক্সিজেনের অভাবে করোনায় মৃত্যু হার অনেকাংশে কমে যাবে বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে । এ প্রসঙ্গে জানতে চাইলে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের তত্বাবধায়ক ডাক্তার এটিএম নুরুজ্জামান সঞ্চয় জানান, এই ব্যবস্থা চালুর ফলে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের করোনা ইউনটের ৮টি আইসিইউ বেড চালু করা যাবে। এছাড়া সাধারণ বেড গুলোতে প্রত্যেক রোগীকে সিলিন্ডার ছাড়াই ২৪ ঘন্টা নিরবচ্ছিভাবে অক্সিজেন দেওয়া যাবে। জরুরী প্রয়োজনের সময় ওয়ার্ড বযদের সিলিন্ডার নিয়ে এক বেড থেকে আরেক বেডে ছুটাছুটি করতে হবেনা। স্বাস্থ্য বিভাগ সুত্রে জানা যায়, ৩ কোটি ৯২ লাখ টাকার এই প্রকল্পটির কার্যাদেশ পায় স্পেকট্রা অক্সিজেন লিঃ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান । গত ২২ বছরের ২২ ডিসেম্বর তাদেরকে দেয়া কার্যাদেশে পরবর্তি ২ মাসের মধ্যে প্রকল্পটি শেস করার নির্দেশনা দেওয়া হয় । তবে ঠিকাদারী প্রতিষ্ঠানটির অবহেলায় এটি নির্ধারিত সময়ের ২ মাস পরে এটি চালু হতে যাচ্ছে। বগুড়া জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক জানান, প্রকল্পটি চালু হলে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের চিকিৎসা সক্ষমতা বহুগুন বৃদ্ধি পাবে। বিশেষ করে করোনাকালীন সময়ে শ্বাসকষ্টের রোগীদের জন্য এটা হবে আশির্বাদ স্বরুপ। এর ফলে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের ওপর করোনা রোগী চিকিৎসার চাপ অনেকাংশে কমে আসবে। পাশাপাশি করোনা চিকিৎসায় নিয়োজিত ডাক্তার, নার্স , ওয়ার্ডবয় ও ক্লিনারদের নিরাপত্তাও বৃদ্ধি পাবে।

উল্লেখ্য বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতাল ও জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের ওপর বগুড়ার পাশাপাশি , নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ ও গাইবান্ধা ও জয়পুর হাট জেলার মানুষ নির্ভরশীল । করোনা করোনা ছাড়াও সাধারণ শ্বাসকষ্টের রোগীদের অক্সিজেন সরবরাহ নিয়ে চরম ভোগান্তিতে পড়তে হয় । এই প্রকল্পটির কারনে সেই ভোগান্তির কিছুটা লাঘব হবে এবং বেসরকারি পর্যায়ে অক্সিজেন সরবরাহ ব্যবসায় যে গলাকাটা মুল্য নেয়া হয় তার কিছুটা লাঘব হবে বলে মনে করেন ভুক্তভোগিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই ইউনিট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ