Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল্লাহ তায়ালার বিশেষ নেয়ামত

এ. কে. এম. ফজলুর রহমান মুনশী | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:০৯ এএম

জীবন এবং জগতের সর্বত্র আল্লাহপাকের নেয়ামত ও অনুগ্রহ পরিব্যাপ্ত আছে। দুুনিয়া ও আখেরাতের এমন কোনো পরিমন্ডল নেই, যেখানে আল্লাহ রাব্বুল ইজ্জতের অগণিত নেয়ামত ছড়িয়ে ছিটিয়ে নেই। আল কোরআনে এই বিশেষত্বটি এভাবে তুলে ধরা হয়েছে। এরশাদ হয়েছে : ‘তোমরা যদি আল্লাহর নেয়ামতকে গণনা করতে চাও, তাহলে তা গুনে শেষ করতে পারবে না’। এতে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, আল্লাহপাকের নেয়ামতের কোনো সীমা পরিসীমা নেই। এরই ধারাবাহিকতায় উম্মতে মোহাম্মাদীর সিয়াম সাধনার মাঝেও রয়েছে অজস্র নেয়ামত, রহমত ও বরকত। পিয়ারা নবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.) বলেছেন : ‘রমজান মাসে আমার উম্মতকে এমন পাঁচটি বিশেষ নেয়ামত প্রদান করা হয়েছে, যা অন্যান্য কোনো উম্মতকে দান করা হয়নি।

এই নেয়ামতগুলো হচ্ছে- ১. রোজাদারের মুখের স্বাভাবিক কট‚গন্ধ আল্লাহপাকের নিকট মেশকের সুগন্ধ হতেও অধিক সুঘ্রাণযুক্ত। কেননা, রোজাদাররা আল্লাহপাকের রেজামন্দিও খোসনুদী অর্জনের জন্যই ক্ষুধা-তৃষ্ণার জ্বালা, সংবরণ করে ও সকল প্রকার পাপাচার ও লোভ-লালসাকে অবদমিত করে। এতে করে তার মুখে যে তীব্র বিশুষ্কতা প্রতিভাত হয়, তাকে আল্লাহপাক মেশক হতে উন্নত সুগন্ধীতে রূপান্তরিত করে দেন। ২. রোজাদারের জন্য আল্লাহর রহমতের ফিরিশতারা ইফতার পর্যন্ত নেক দোয়া করতে থাকেন। ৩. আল্লাহপাকের নির্দেশে রোজাদারদের জন্য প্রতিদিন জান্নাতকে সুসজ্জিত করা হয়। ৪. প্রতারণাকারী ও পাপ কাজে প্ররোচণাদানকারী অভিশপ্ত শয়তানকে বন্দি করে রাখা হয় এবং ৫. রমজানের শেষরাতে সকল উম্মতকে ক্ষমা করে দেয়া হয়।’

পিয়ারা নবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.) এর এই অমীয় বাণীর দ্বারা স্পষ্টতই বুঝা যায় যে, মহান রাব্বুল আলামীন রমজান মাসে উম্মতে মোহম্মাদীর মর্যাদাকে বুলন্দ করার জন্য অগণিত ব্যবস্থা কায়েম রেখেছেন, যা তার রেজামন্দি ও সন্তুষ্টি লাভের পথকে সহজ হতে সহজতর করে তোলে। এমন সৌভাগ্য সবার জন্য অবারিত হোক, এটাই আজকের একান্ত প্রার্থনা- আমীন!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল্লাহ

৩১ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ