Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

ঘরছাড়া

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের বেসামরিক সরকারকে সরিয়ে দেশের ক্ষমতা দখল করে নেয় সামরিক বাহিনী। এর কয়েকদিন পর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে রাজপথে নামে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তারা বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার দাবি জানায়। কিন্তু সাধারণ মানুষকে বিক্ষোভ থেকে প্রতিহত করতে অভিযান শুরু করে সামরিক সরকার। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এক বিশেষ দ‚ত বুধবার জানিয়েছেন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে বিভিন্ন অভিযানে দেশটির প্রায় আড়াই লাখ মানুষ এখন ঘরছাড়া। সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে গণ-বিক্ষোভ দমনে কঠোর শক্তি প্রয়োগ করেছে সামরিক
সরকার। রয়টার্স।

গুলিতে নিহত ১
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ওয়েস্ট হ্যাম্পস্টেড এলাকার একটি সুপার মার্কেটে বন্দুকধারীর এলোপাথাড়ি গুলিতে একজন নিহত হয়েছেন। এই ঘটনায় আরও দুইজন গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। স্থানীয় সময় মঙ্গলবার লং আইল্যান্ডের ওই সুপার মার্কেটের ভেতরে কালো পোশাক পরিহিত এক বন্দুকধারী এই হামলা চালায় বলে জানায়। এই ঘটনায় পুলিশ সন্দেহভাজনকে গ্রেফতার করেছে। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। পুলিশ জানায়, স্টপ অ্যান্ড শপ নামে ওই সুপার মার্কেটের উপরের তলায় ম্যানেজারের রুমে এই হামলার ঘটনা ঘটে। এনবিসি নিউজ।

ভাষণের সময়
রাশিয়ায় প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের স্টেট-অব-দ্য-ন্যাশন ভাষণের সময় দেশজুড়ে বড় ধরনের বিক্ষোভ প্রদর্শনের পরিকল্পনা করেছেন কারাবন্দি বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির সমর্থকেরা। নাভালনির শারীরিক অবস্থা অত্যন্ত নাজুক, এমন খবর ছড়িয়ে পড়ার পর বুধবারের এই কর্মস‚চির ঘোষণা আসে বলে জানিয়েছে বার্তা সংস্থা। প্রেসিডেন্ট পুতিন জানিয়েছেন, পার্লামেন্টের উভয় কক্ষে তার নির্ধারিত ভাষণে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর প্রকল্পগুলো গুরুত্ব পাবে। যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের অবরোধ, করোনাভাইরাসের মহামারী ও বিশ্ববাজারে তেলের দাম পড়ে যাওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়ার অর্থনীতি। রয়টার্স।

শ্রীলঙ্কা সরকারের
কলম্বোতে অবস্থিত চীন সমর্থিত পোর্ট সিটি নিয়ে বিতর্ক ছড়িয়ে পরার মাঝেই শ্রীলঙ্কার বিচারমন্ত্রী আলী সাবরি বলেছেন, এখানকার শতভাগ জমির মালিকানা সরকারের এবং প্রকল্পটি বিশেষ আর্থিক অঞ্চলে বিনিয়োগ আনতে শুরু করা হয়েছে। গত রবিবার প্রেস ব্রিফিংয়ে আলী সাবরি বলেন, বিনিয়োগ অঞ্চলের মোট আয়তন ২৬৯ হেক্টর এবং এর মধ্যে ৯১ হেক্টর জনগণের সুবিধার্থে ব্যবহার করা হবে। প্রকল্প সংস্থাকে কোনো জমি দেওয়া হবে না। ‘আর্থিক অঞ্চলের অবশিষ্ট জমিগুলোর মধ্যে ১১৬ হেক্টর বা ৪৩ শতাংশ প্রকল্প সংস্থাকে দেওয়া হবে। কারণ, তারা ২০১৩ সালে প্রকল্পটি শুরু করেছিল এবং বন্দর নগরী উন্নয়নে ১.৪ বিলিয়ন ডলার ব্যয় করেছিল।’ এএনআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ