Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফসলি জমিতে শিল্প পার্ক পরিকল্পনা বাতিলের দাবি

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

বগুড়ার শিবগঞ্জের ৫০০ একর উর্বর ও ৪ ফসলি জমিকে কাগজে কলমে এক অফসলী (ভিটা জমি) দেখিয়ে শিল্প পার্ক স্থাপনের পরিকল্পনা বাতিলের দাবি জানিয়েছেন স্থানীয়রা। গতকাল মঙ্গলবার বগুড়া-জয়পুরহাট সড়কের উথলি এলাকায় এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে করেছে। প্রায় দুই ঘন্টাব্যাপী এই কর্মসূচীতে ৫ সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেন। জানা গেছে, বিসিক উত্তরাঞ্চল কৃষি প্রক্রিয়াকরণ শিল্প পার্ক স্থাপনের জন্য শিবগঞ্জ উপজেলার উথলী, নারায়ণপুর, সলেমান ধোন্দাকোলা, চানপুর, খালিমপুর, হরিরামপুরসহ ৭ মৌজার ৫০০ একর জমি বরাদ্দ চেয়ে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে। যাতে উর্বর ও ৪ ফসলি জমি গুলোকে অফসলি দেখানো হয়েছে। এদিকে চিঠি প্রেরণের বিষয়টি জানতে পেরে শিল্প পার্ক স্থাপনের সিদ্ধান্ত বাতিল চেয়ে ঐ এলাকার কৃষকরা আন্দোলনে নেমেছেন।
কৃষি শিল্প পার্ক করার পরিকল্পনা বাতিলের দাবিতে গতকাল উপজেলার মোকামতলা-জয়পুরহাট সড়কের গনেশপুর থেকে রথবাড়ি পর্যন্ত প্রায় ২ কিলোমিটার রাস্তায় তীব্র রোদ উপেক্ষা করে বিক্ষোভ করেছেন নারী, পুরুষ, শিশুসহ সর্বস্তরের মানুষ। এসময় তারা বলেন, বিসিক ভুল তথ্য দিয়ে চার ফসলি ও অতি উর্বর জমিকে অনাবাদি-একফসলি দেখিয়ে ৩টি হিন্দু ও ৪টি মুসলমান গ্রাম উচ্ছেদ করার অপচেষ্টা করছে। এই অঞ্চলের মানুষ কৃষির উপর নির্ভরশীল। এ বিষয়ে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আল মুজাহিদ সরকার জানান, শিবগঞ্জ সবজি উৎপাদনে অন্যতম। শিবগঞ্জের মধ্যে উথলি এলাকায় অধিকাংশ জমিতে তিন ফসলী, ৪ ফসলী জমিই বেশি রয়েছে।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) বগুড়ার উপ-মহাব্যবস্থাপক জাহেদুল ইসলাম জানান, আমরা প্রাথমিকভাবে ঐ এলাকায় গিয়ে কলার আবাদ দেখে এক ফসলি মনে করেছি। তবে ঐ এলাকার জমি অধিগ্রহণের বিষয়টি এখনো চ‚ড়ান্ত হয়নি। এটা প্রাথমিক পর্যায়ে রয়েছে, এবিষয়টি মূলত কৃষি বিভাগ দেখবে। বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক জানান, জমি অধিগ্রহণের বিষয়টি প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ বিষয়ে দেখে শুনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ