Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

প্যারিসে গুলিতে হত্যা
ফ্রান্সের প্যারিসে একটি হাসপাতালের সামনে দুইজনকে গুলি করা হয়েছে বলে বার্তা সংস্থাকে জানিয়েছে পুলিশ। নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের ওই কর্মকর্তা বলেন, গুলিবিদ্ধ একজন মারা গেছেন। আহত আরেকজনকে হেনরি ডুনান্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই হাসপাতালের সামনেই ওই দুই ব্যক্তিকে গুলি করা হয়। গুলি করার পর হামলাকারী একটি মোটরসাইকেলে করে পালিয়ে গেছেন। কী কারণে এ হামলা হয়েছে তা এখনো জানা যায়নি বলেও জানান ওই পুলিশ। স্থানীয় বিএফএম টেলিভিশনের খবরে বলা হয়, নিহত ব্যক্তি একজন পুরুষ এবং আহত ব্যক্তি একজন নারী। আহত নারী হাসপাতালের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। রয়টার্স।


পোষা প্রাণীকেও
করোনাভাইরাসের মহামারীর গোড়া থেকেই প্রাণীর শরীরে এ ভাইরাস কী প্রভাব ফেলে তা নিয়ে শঙ্কা জানিয়ে আসছিলেন বিশেষজ্ঞরা। বিজ্ঞানীরা বলছেন, মানবদেহে করোনাভাইরাস সংক্রমিত করার ক্ষেত্রে প্রাণীদের উল্লেখযোগ্য ভ‚মিকার প্রমাণ মেলেনি। তবে প্রাণীদের বিভিন্ন প্রজাতির মধ্যে এ ভাইরাসের সংক্রমণের নিশ্চিত তথ্য এরই মধ্যে তাদের হাতে পৌঁছেছে। এসব প্রাণীর মধ্যে কুকুর, বিড়াল, শিম্পাঞ্জি, এমনকি মিংকও রয়েছে। এ ধরনের সংক্রমণ আমলে নিয়ে বিজ্ঞানীরা শুধু প্রাণীদেহে
প্রয়োগের জন্য উদ্ভাবন করেছেন কোভিড-১৯ টিকা। রয়টার্স।


পেরুতে নিহত ২২
পৈরুতে আন্দিজ পর্বতমালাসংলগ্ন সড়কে যাত্রীবাহী একটি বাস উল্টে ২২ জন নিহত হয়েছেন। এতে আরও ১৩ জন আহত হয়েছেন। সোমবার সকালে বৃষ্টির মধ্যে বাসটির চালক নিয়ন্ত্রণ হারান। প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়ে ঘরে ফিরছিলেন বাসটির অধিকাংশ যাত্রী। পুলিশ কর্মকর্তা বলেন, রাজধানী লিমার ৬০০ কিলোমিটার উত্তরে হুয়ারেজ শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় একটি টিভি চ্যানেল জানায়, বাসটির অধিকাংশ যাত্রী প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়ে ঘরে ফিরছিলেন। গত রোববার পেরুর নতুন প্রেসিডেন্ট ও কংগ্রেস নির্বাচনে ভোট দেন দেশটির জনগণ। এএফপি।


২ মাথা ৩ হাত
ভারতের ওড়িশায় রোবাবার বিরল যমজ শিশুর জন্ম দিয়েছেন এক নারী। কেন্দ্রাপাড়া জেলার একটি বেসরকারি হাসপাতালে জন্ম নেওয়া জোড়া লাগানো মেয়ে শিশু দুটির ২টি মাথা ও ৩টি হাত রয়েছে। পরে শিশু দুটিকে উন্নত চিকিৎসার জন্য কটক শিশু ভবনে স্থানান্তর করা হয়েছে। কেন্দ্রাপাড়ার জেলা সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. দেবাশীষ সাহু বলেছেন, ‘এ জাতীয় শিশুদের বেঁচে থাকার এবং সাধারণ জীবনযাপনের সম্ভাবনা খুব বিরল। শিশু দুটির বুক এবং তলপেট জোড়া লাগানো। কোনো নারীর গর্ভের ভ্র‚ণ সঠিকভাবে বিকাশ না ঘটলে এমনটা হয়ে থাকে। দশ লাখে এমন ঘটনা একটি দেখা যায়।’ এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ