Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ঘরে ডিম-দুধ দিয়ে যাবে রোবট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ৪:৩৫ পিএম

করোনা সংক্রমণের কথা মাথায় রেখে সম্প্রতি সিঙ্গাপুরে চালু হয়েছে নতুন একটি সেবা। সেখানে দুটি রোবটের মাধ্যমে ক্রেতাদের ঠিকানায় পৌঁছে দেয়া হচ্ছে ডিম ও দুধ। ডিম ও দুধের প্রয়োজন হলেই অর্ডার করা যাবে অনলাইনে। আর সেই খাবার পৌঁছে দেবে দুটি রোবট।

জানা গেছে, ওটিএসএডব্লিউ ডিজিটাল নামের একটি কোম্পানি রোবট দুটি তৈরি করেছে। রোবটগুলোর নাম রাখা হয়েছে ‘ক্যামেলো’। ওটিএসএডব্লিউ ডিজিটালের প্রধান কর্মকর্তা লিং তিং মিং বলেন, ‘বিশেষ করে মহামারির এ সময়ে সবাই মানুষের স্পর্শ ছাড়াই সেবা পেতে আগ্রহী। এসব ভাবনা থেকেই এমন সেবা আনার বিষয়ে ভাবা হয়েছে।’ তিনি এ-ও জানিয়েছেন, কিছুদিন ধরে এ সেবা চালানো হচ্ছে। এখন পর্যন্ত তেমন কোনো সমস্যা হয়নি।

ক্যামেলো নামের রোবটে আছে থ্রিডি সেন্সর, একটি ক্যামেরা ও খাবার রাখার দুটি নির্ধারিত স্থান। রোবট ২টি ২০ কেজি পর্যন্ত খাদ্যদ্রব্য বহন করতে পারবে। আবার খাবার পৌঁছে দেওয়ার পর রোবটগুলো নিজেরাই নিজেদের জীবাণুমুক্ত করে ফেলতে পারে। এ ক্ষেত্রে অতিবেগুনি রশ্মি ব্যবহার করে রোবট দুটি।

এরই মধ্যে ৭০০ বাড়িতে রোবটের মাধ্যমে দুধ ও ডিম পৌঁছে দেয়ার বিষয়ে ভাবা হচ্ছে। আপাতত আগামী এক বছর পরীক্ষামূলকভাবে এ সেবা দেয়া হবে। এই সেবা নেয়ার জন্য একটি মোবাইল অ্যাপ্লিকেশনে আগে খাবারের অর্ডার দিতে হবে। এরপর রোবট খাবার নিয়ে রওনা দেবে। ঠিকানার কাছাকাছি পৌঁছালে তা ক্রেতাকে জানিয়ে দেয়া হবে অ্যাপ্লিকেশনে। এরপর একটি নির্দিষ্ট স্থান থেকে খাবার সংগ্রহ করতে হবে ক্রেতাকে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ